ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 18:30

দেবযানীকে জাতিসংঘ মিশনে বদলি

Rate this item
(0 votes)

নিউ ইয়র্কে ভারতীয় কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাদেকে (৩৯) জাতিসংঘ মিশনে বদলি করা হয়েছে। গত বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ভারতীয় স্থায়ী মিশনে তাঁকে বদলি করা হয়। তবে এর আগে কূটনীতিক হিসেবে দেবযানীর দায়মুক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে ভারত। যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনো পর্যন্ত তাঁর বদলির বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি।



ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ গত বুধবার বলেন, দেবযানীর প্রাপ্য সম্মান ফিরিয়ে দেওয়া তাঁর কর্তব্য। তিনি এ কাজ করতে ব্যর্থ হলে আর পার্লামেন্টে ফিরবেন না। তাঁর এ মন্তব্যের পরপরই দেবযানীকে সসম্মানে জাতিসংঘ মিশনে বদলি করা হয়। পররাষ্ট্রমন্ত্রী সালমানের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কূটনীতিক হিসেবে দেবযানীর দায়মুক্তির বিষয়টি নিশ্চিত করার পরই তাঁকে জাতিসংঘের স্থায়ী মিশনে বদলি করা হয়েছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ দেবযানীর নতুন পরিচয়পত্রও ইস্যু করেছে।

ভিসা জালিয়াতি ও তথ্য গোপনের অভিযোগে দেবযানীকে (৩৯) গত ১২ ডিসেম্বর গ্রেপ্তার করা হয়। এরপর তাঁকে বিবস্ত্র করে তল্লাশি চালানো হয় এবং জামিনের আগ পর্যন্ত হাজতে আটকে রাখা হয়। পরদিন ম্যানহাটন আদালতে আড়াই লাখ ডলার মুচলেকা দিয়ে জামিন পান তিনি। ভারতীয় এক নারীকে বেবি সিটার ও গৃহকর্মী হিসেবে যুক্তরাষ্ট্রে নেওয়ার সময় ভিসায় জাল তথ্য দেওয়ার অভিযোগ আনা হয় দেবযানীর বিরুদ্ধে। দেবযানীর এ ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র-ভারতের মধ্যে চরম কূটনীতিক টানাপড়েন চলছে।