ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 18:14

আরো এক ব্যাটালিয়ন বাংলাদেশি শান্তিরক্ষী চায় জাতিসংঘ

Rate this item
(0 votes)

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের জন্য আরো এক ব্যাটালিয়ন সেনা পাঠাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীকে ফোন করে তিনি এ অনুরোধ জানান। প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ এ কথা জানিয়েছেন।


বার্তা সংস্থা ইউএনবি জানায়, বাংলাদেশি শান্তিরক্ষীদের সঙ্গে প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাতেও প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিব অনুরোধ জানিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, শান্তিরক্ষীদের সুদানে পাঠানো হতে পারে। দেশটির দক্ষিণাঞ্চলে চরম সংঘাতে নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থা জানিয়েছে, প্রায় ৮১ হাজার মানুষ সেখানে বাস্তুচ্যুত হয়েছে। প্রত্যন্ত এলাকায় আরো বেশি মানুষের ওপর এ সংঘাতের প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
জাতিসংঘ গত সোমবার সাত হাজার শান্তিরক্ষী সুদানে মোতায়েন করেছে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন লাইবেরিয়া, কঙ্গোসহ আফ্রিকার বিভিন্ন মিশন থেকে আরো সাড়ে পাঁচ হাজার শান্তিরক্ষী দক্ষিণ সুদানে মোতায়েনের নির্দেশ দিয়েছেন। এ ছাড়া তিনি সুদানের জন্য বিভিন্ন দেশের কাছে কয়েক শ পুলিশ, তিনটি অ্যাটাক হেলিকপ্টার, তিনটি ট্রান্সপোর্ট হেলিকপ্টার এবং একটি সামরিক বিমান চেয়েছেন।
জাতিসংঘ মহাসচিব সতর্ক করে বলেছেন, সেখানে মানবতাবিরোধী অপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের তদন্ত এবং দায়ীদের বিচারের আওতায় আনা হবে।