ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 18:09

দক্ষিণ সুদানের সাহায্যে ১৬ কোটি ৬০ লাখ ডলার প্রয়োজন: জাতিসংঘ

Rate this item
(0 votes)

সহিংসতাপূর্ণ দক্ষিণ সুদানের বেসামরিক নাগরিকদের সাহায্যে আগামী তিন মাসে দাতা সংস্থাগুলোর ১৬ কোটি ৬০ লাখ ডলার প্রয়োজন। বুধবার জাতিসংঘ একথা জানায়। মানবিক বিষয়ক সমম্বয় দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, সুদানে সাম্প্রতিক জাতিগত সহিংসহায় ঘরছাড়া জনগণের স্বাস্থ্য ও স্যানিটেশন ব্যবস্থা, খাদ্য বিতরণ এবং আশ্রয় কেন্দ্র পরিচালনার জন্য এ অর্থের প্রয়োজন।


দক্ষিণ সুদানের ইউনিটি ও আপার নাইল রাজ্যে পালিয়ে যাওয়া প্রতিবেশী সুদানের প্রায় দুই লাখ শরণার্থীর সাহায্যে এ অর্থ ব্যবহার করা হবে।
ওই বিবৃতিতে সুদান বিষয়ক জাতিসংঘের মানবিক কার্যক্রমের সমম্বয়ক টবি ল্যাঞ্জার বলেন, গত ১০ দিনে কমপক্ষে ৯০ হাজার লোক তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছে। এদের মধ্যে কমপক্ষে ৫৮ হাজার লোক জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আশ্রয় নিয়েছে। তিনি আরও বলেন, বিশ্বের নবীনতম এই দেশের জনগণের জন্য এখন খুবই দুঃসময় চলছে। তাই আগামী মাসগুলোতে তাদের সাহায্যে দাতা সংস্থাগুলোর অনেক অর্থের প্রয়োজন।' এ ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের যোগান দাতারা 'দ্রুত পদক্ষেপ' গ্রহণ করবে এমন আশা করেন তিনি।
জাতিসংঘ জানায়, দক্ষিণ সুদানে গত ১৫ ডিসেম্বর থেকে ছড়িয়ে পড়া ব্যাপক সহিংসতায় সহস্রাধিক লোক নিহত হয়। দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির এক সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টায় দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট রিয়েক ম্যাচারকে অভিযুক্ত করার পর এই সহিংসতা ছড়িয়ে পড়ে। তবে ম্যাচার তার বিরুদ্ধে প্রেসিডেন্টের আনা এ অভিযোগ প্রত্যাখান করেছেন।