ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 18:08

সব দলের অংশগ্রহণে শান্তিপূর্ণ নির্বাচন চায় জাতিসংঘ

Rate this item
(0 votes)

জাতিসংঘের মুখপাত্র মার্টিন নেজার্কি বলেছেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং সব দলের অংশগ্রহণে একটি শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় তারা। জাতিসংঘ বিশ্বাস করে এ ধরনের একটি নির্বাচন বাংলাদেশের বেশির ভাগ মানুষের দাবি এবং বাংলাদেশের মানুষ এমন একটি নির্বাচনে অংশগ্রহণের অধিকার রাখে। গতকাল বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে নেজার্কি সাংবাদিকদের একথা বলেন।                          

তিনি আরও বলেন, বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের প্রতি গুরুত্বারোপ করে একটি সর্বদলীয় নির্বাচনের ওপর জাতিসংঘের জোরালো ভূমিকা অব্যাহত রয়েছে। বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট দেশটিকে উচ্চমাত্রার রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ঝুঁকির মুখে নিয়ে গেছে। এমতাবস্থায় পরিস্থিতি আরও বিরূপ হওয়ার আগেই সকল পক্ষকে আরও বেশি দায়িত্বশীল ও সংযমী হয়ে আইনের শাসন ও মানবাধিকারের প্রতি আরও বেশি শ্রদ্ধাশীল হওয়ার জোর দাবি জানানো হয়।

জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর সদ্যসমাপ্ত বাংলাদেশ সফরের ওপর গুরুত্বারোপ করে গত বুধবার নিউ ইয়র্ক স্থানীয় সময় বেলা ১২টায় জাতিসংঘ সদর দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে উপরোক্ত মন্তব্য করেন জাতিসংঘের মুখপাত্র নেজার্কি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মার্টিন নেজার্কি বলেন, বাংলাদেশের রাজনৈতিক সংকটের সমাধানে জাতিসংঘের উপরোক্ত পরামর্শের কথা মহাসচিবের পক্ষ থেকে ইতিমধ্যেই বাংলাদেশের সকল পক্ষকে পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, জাতিসংঘ এখনও বিশ্বাস করে রাজনৈতিক সদিচ্ছা, নেতৃত্বের গুণাবলী এবং আপসের মানসিকতাই বাংলাদেশের বর্তমান সংকট উত্তরণে সহায়ক হতে পারে। আর চলমান সংলাপ ব্যর্থ হলে এর ফলাফল কি হবে সে বিষয়েও বাংলাদেশের সকল পক্ষের স্পষ্ট ধারণা রয়েছে। বাংলাদেশের একজন রাজনৈতিক নেতার মৃত্যুদণ্ডাদেশ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মুখপাত্র মার্টিন নেজার্কি বলেন, বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করে জাতিসংঘ এ বিষয়ে সংস্থাটির অবস্থান এবং সরকারের করণীয় ও প্রতিকারের কথা জানিয়েছে।