ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 18:02

যুক্তরাষ্ট্রের কাছে জবাব চেয়েছে লাতিন আমেরিকা

Rate this item
(0 votes)

রতিবেশী দেশগুলোতে যুক্তরাষ্ট্রের গুপ্তচরবৃত্তি চালানোর খবরে উদ্বেগ প্রকাশ করেছে লাতিন আমেরিকার দেশগুলো। তারা যুক্তরাষ্ট্রের কাছে এ ঘটনার ব্যাখ্যা চেয়েছে। গত মঙ্গলবার ব্রাজিলের একটি পত্রিকা জানায়, শুধু নিজ দেশ ও ইউরোপই নয়, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) লাতিন আমেরিকার কয়েকটি দেশেও গুপ্তচরবৃত্তি চালিয়েছে।
গত বুধবার মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে তাঁদের সুসম্পর্ক আছে। এ অবস্থায় মেক্সিকোর ওপর সত্যি সত্যি গুপ্তচরবৃত্তি চালানো হলে তা সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। যুক্তরাষ্ট্রের কাছে ঘটনার ব্যাখ্যা চাওয়া হয়েছে বলে জানান তিনি।


মঙ্গলবার ব্রাজিলের 'ও গ্লোবো' পত্রিকা জানায়, এনএসএ ইউরোপ ও কয়েকটি দেশের পাশাপাশি লাতিন আমেরিকায়ও গুপ্তচরবৃত্তি চালিয়েছে। ইন্টারনেট ও টেলিফোনে আড়িপাতা-সংক্রান্ত যুক্তরাষ্ট্রের গোপন কর্মসূচির কথা ফাঁস করা এডওয়ার্ড স্নোডেনের বরাত দিয়ে সংবাদটি প্রকাশিত হয়। খবরে আরো বলা হয়, আর্জেন্টিনা, ইকুয়েডর, পানামা, কোস্টারিকা, নিকারাগুয়া, হন্ডুরাস, প্যারাগুয়ে, চিলি, পেরু ও এল সালভাদর এনএসএর লক্ষ্য ছিল।
'ও গ্লোবো' আরেকটি খবরে জানায়, ২০০২ সাল থেকে ব্রাজিলে বসানো একটি স্যাটেলাইট ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র নজরদারি চালাত। এমন খবরে হতাশা প্রকাশ করেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ কিরচনার।