ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 17:52

লাতিন কিংবা আফ্রিকা থেকে নতুন পোপ!

Rate this item
(0 votes)

এবার প্রথমবারের মতো অইউরোপীয় কোনো দেশ থেকে পোপ নির্বাচিত হতে পারেন। ভ্যাটিকানের কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, আফ্রিকা কিংবা লাতিন আমেরিকা থেকে নতুন পোপ নির্বাচিত হওয়ার সম্ভাবনা আছে। গত সোমবার পোপ বেনেডিক্ট শারীরিক ও মানসিক দুর্বলতার কারণ দেখিয়ে পদত্যাগের ঘোষণা দেন। আগামী ২৮ ফেব্রুয়ারি পদত্যাগ করবেন তিনি।


ভ্যাটিকানের প্রধান ধর্মযাজক আর্চবিশপ গেরহার্ড মুয়েলার সম্ভাব্য ভবিষ্যৎ পোপের ব্যাপারে বলেছেন, 'লাতিন আমেরিকা থেকে আসা অনেক বিশপ (উচ্চপদস্থ যাজক) ও কার্ডিনাল (পোপ নির্বাচনে অংশ নেওয়া বিশপ) সার্বজনীন চার্চের দায়িত্ব নিতে পারেন।
ভবিষ্যৎ পোপ ইউরোপ থেকে হবেন না বলে জুরিখের তাগেসআনসারগা পত্রিকার কাছে মন্তব্য করেছেন ভ্যাটিকানের খ্রিস্টান ঐক্য বিভাগের প্রধান সুইজারল্যান্ডের কার্ডিনাল কুর্ট কচ। তিনি বলেন, 'আফ্রিকা অথবা দক্ষিণ আমেরিকা থেকে প্রার্থী এলে ভালো হবে।'
উল্লেখ্য, বিশ্বের ১২০ কোটি ক্যাথলিক মতাবলম্বী খ্রিস্টানের ৪২ শতাংশই দক্ষিণ আমেরিকায় বাস করে। এদিকে ফিলিপাইনের বিশপ ও ক্যাথলিকরা পরবর্তী পোপ ফিলিপাইন থেকে নির্বাচিত হবেন বলে আশা করছেন। ভ্যাটিকানের কর্মকর্তারা আশা করছেন, আগামী ৩১ মার্চ ইস্টার (যিশুখ্রিস্টের পুনরুত্থান) উৎসবের সময় নতুন পোপ নির্বাচন করা হবে। যদিও পোপ নির্বাচনের সময় সম্পূর্ণভাবে কার্ডিনালদের ওপর নির্ভর করে। তাঁরা নিজেদের মধ্যে গোপন বৈঠকের মাধ্যমে নতুন পোপ নির্বাচন করবেন।