ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 17:49

আহমাদিনেজাদের লাতিন আমেরিকা সফর শুরু

Rate this item
(0 votes)

ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ গতকাল রবিবার থেকে লাতিন আমেরিকা সফর শুরু করেছেন। পাঁচ দিনের এ সফর শুরু হয়েছে ভেনিজুয়েলা দিয়ে। সফরকালে তিনি দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে সংশ্লিষ্ট দেশের নেতাদের সঙ্গে আলোচনা করবেন।


অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ নিয়ে যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে তেহরানের সম্পর্কের টানাপড়েন চলছে, ঠিক সেই সময়েই কৌশলগত এ সফর করলেন আহমাদিনেজাদ।
সফরসূচিতে আছে চারটি দেশ। গতকাল তিনি ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে পেঁৗছেছেন। সেখান থেকে যাবেন কিউবা। আগামীকাল মঙ্গলবার নিকারাগুয়ার প্রেসিডেন্ট দানিয়েল ওর্তেগার সঙ্গে তাঁর সাক্ষাতের কথা রয়েছে। সবশেষে যাবেন ইকুয়েডর। চারটি দেশের সঙ্গেই চুক্তি করার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন আহমাদিনেজাদ।
লাতিন আমেরিকার এ চারটি দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক শীতল। কূটনীতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে গত চার বছর এসব দেশের নেতারা বেশ কয়েকবার ইরান সফর করেছেন।
দেশ ত্যাগ করার আগে আহমাদিনেজাদ বলেন, তাঁর সফরসূচিতে যেসব দেশ রয়েছে তারা যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদ প্রতিহত করতে ঐক্যবদ্ধ এবং ঔপনিবেশিকতাবাদী মনোভাববিরোধী। সাম্রাজ্যবাদী দেশটি (যুক্তরাষ্ট্র) লাতিন আমেরিকার দেশগুলোকে বাড়ির পেছনে আঙিনা ভেবে যা খুশি তাই করতে চায়। তবে আজ এসব এলাকার মানুষজন সোচ্চার হয়েছে এবং স্বাধীনভাবে তারা তাদের প্রতিক্রিয়া জানাচ্ছে।
লাতিন আমেরিকায় ইরানের প্রভাব ও উপস্থিতি জোরদারের ব্যাপারে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। ইরানের ওপর খুব বেশি নির্ভরশীল না হওয়ার জন্য এসব দেশের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। আহমাদিনেজাদের সফর প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, ইরানের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধি পাওয়ায় তারা মিত্রের খোঁজে নেমেছে।