ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

ভারতে নির্বাচন : আসাম-ত্রিপুরায় ভোট চলছে Featured

Rate this item
(0 votes)

শুরু হয়ে গেলো ভারতের ১৬তম লোকসভা নির্বাচন। নয় দফায় এ নির্বাচন শেষ হবে আগামী ১২ মে।

প্রথম দফায় ভোট হচ্ছে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যে। ত্রিপুরার একটি লোকসভা আসনে ভোট হচ্ছে অন্যদিকে আসামে পাঁচটি লোকসভা আসনে ভোট হচ্ছে।

ভারতীয় সময় সকাল ৭ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত ভোট দিতে পারবেন ভোটাররা। ভারতে এবারই প্রথম ব্যালটে না ভোটের চিহ্ন রয়েছে। যদি কোনো ভোটারের কোনো প্রার্থীকে পছন্দ না হয়, তবে সে না ভোটে ভোট দিতে পারবে।

সোমবার আসামের যেসব লোক সভা আসনে ভোট হচ্ছে না, সেগুলো আগামী ১২ এপ্রিল( তিন আসনে) ও ২৪ এপ্রিল( ৬ আসনে) অনুষ্ঠিত হবে। অন্যদিকে ত্রিপুরা একটি লোক সভা আসনে ভোট হবে আগামী ১২ এপ্রিল। আসামে বর্তমানে রয়েছে কংগ্রেস শাসিত সরকার। অন্যদিকে ত্রিপুরা রাজ্যে রয়েছে সিপিআই-এম সরকার।

আসামে কংগ্রেস ছাড়া অন্য যে দুটি রাজনৈতিক দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে তার মধ্যে আসাম গণ পরিষদ ও বিজেপি অন্যতম। অন্যদিকে ত্রিপুরাতে কমিউনিস্ট পার্টির সাথে প্রতিদ্বন্দ্বিতা হবে কংগ্রেসের সংগে। এ দুটি রাজ্যে পশ্চিম বঙ্গের মমতা ব্যানার্জীর তৃণমূল কংগ্রেস আসন পাবার আশা রয়েছে।
নয় দফার এই নির্বাচনে সারাভারতে ৯৩ লক্ষ ভোট কেন্দ্রে ৮১৪ মিলিয়ন(৮১ কোটি ৪০ লক্ষ) ভোটার ভোট দেবেন। ভোট শেষ করতে ৩৬ দিন লাগবে। ৭ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত চলবে ভোট গ্রহণ। এরপর ১৬ মে হবে ফল ঘোষণা।

১৯৫১ সালে ভারতে প্রথম লোক সভা নির্বাচন হয় সেবার ভারতে ভোটার সংখ্যা ছিলো ১৭৩ মিলিয়ন (১৭ কোটি ৩০ লক্ষ) ভোটার।

নির্বাচন বিশ্লেষকরা বলছেন, গত দুই যুগ ধরে যে নির্বাচন হয়েছে, সেখানে নেতা ও ব্যক্তিকে কেন্দ্র করে নির্বাচনী প্রচার হতো। এখন এটি একধাপ এগিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে এসেছে। এই ব্যক্তি কেন্দ্রিক প্রচার এখন আগের চাইতে আরো বেশি হচ্ছে। প্রথম সারির ভোটাররা বেশিরভাগ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে থাকে। এরা এবারই বিশাল সংখ্যায় ভোট দিতে যাচ্ছে।

 

 

 

Last modified on Monday, 07 April 2014 14:16