ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 17:01

ইউরোপ প্রবাসী বাংলাদেশিদের সংগঠন আয়েবার আত্মপ্রকাশ

Rate this item
(0 votes)

ইউরোপের ৩০টি দেশের প্রবাসী বাংলাদেশিদের নিয়ে 'অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)' নামে একটি কমিউনিটি সংগঠন আত্মপ্রকাশ করেছে। আয়েবার আত্মপ্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে কমিউনিটি নেতারা বলেন, ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেখবে এই সংগঠন। আয়েবার প্রথম সম্মেলন উপলক্ষে ইউরোপের বিভিন্ন দেশে বসবাসকারী ১৬ বাংলাদেশিকে আয়েবা অ্যাওয়ার্ড-২০১২ প্রদান করা হবে।


গতকাল রবিবার রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়, বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে ইউরোপে বসবাসরত বাংলাদেশিরা এ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চায়। গ্রিসের রাজধানী এথেন্সের প্রেসিডেন্ট হোটেলে আগামী ১ ও ২ ডিসেম্বর আয়েবা প্রথম সম্মেলনের আয়োজন করা হয়েছে। ইউরোপের ৩০টি দেশ থেকে বাংলাদেশি ও বাংলাদেশি বংশোদ্ভূতরা এতে অংশ নেবে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সম্মেলন প্রস্তুত কমিটির সহসমন্বয়ক মাঈনুল ইসলাম নাসিম। তিনি বলেন, 'আয়েবা নারী-পুরুষ, ধর্ম, বর্ণ, গোত্র, ভাষা, রাজনৈতিক মতামত এবং ব্যক্তিগত ও সামাজিক অবস্থানের ঊর্ধ্বে উঠে বাংলাদেশ ও ইউরোপের বিভিন্ন দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে কাজ করবে।'
সংবাদ সম্মেলনে আয়েবার সম্মেলন প্রস্তুত কমিটির প্রধান প্রকৌশলী ড. জয়নুল আবেদীন বলেন, 'বর্তমানে এক কোটি মানুষ প্রবাসে রয়েছে। জাতীয় সংসদে আনুপাতিক হারে প্রবাসীদের কোটা নিশ্চিত করতে হবে।' সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন ফ্রান্স প্রবাসী কাজী এনায়েত উল্লাহ ইনু। এ ছাড়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তানভীর সিদ্দিকী, ইকবাল ফেরদৌস, মিজানুর রহমান মজুমদার, জাহির হোসেন প্রমুখ।
১৬ গুণী ব্যক্তিতে আয়েবা অ্যাওয়ার্ড : ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশি বংশোদ্ভূত ১৬ জনকে আয়েবা অ্যাওয়ার্ড-২০১২ প্রদান করা হবে। প্রথম আয়েবা অ্যাওয়ার্ড যাঁরা পাচ্ছেন তাঁরা হলেন_ যুক্তরাজ্যের আইনসভার সদস্য রুশনারা আলী এমপি, নরওয়ের আইনসভার সাবেক সদস্য সায়েরা খান, সাবেক এমপি, পোল্যান্ডের আইনসভার সাবেক সদস্য ড. হার্ভার্ড রঞ্জন কস্টা এমপি, স্পেন প্রবাসী শিল্পী মনিরুল ইসলাম, ফ্রান্স প্রবাসী শিল্পী শাহবুদ্দিন, ডেনমার্ক প্রবাসী শিল্পী রুহুল আমীন কাজল, নরওয়ে প্রবাসী অধ্যাপক ড. অসীম কুমার দত্ত, নরওয়ে প্রবাসী হাসিন রহমান, চেক রিপাবলিক প্রবাসী নাদিরা মজুমদার, পোল্যান্ড প্রবাসী প্রকৌশলী ওমর ফারুক, যুক্তরাজ্য প্রবাসী ড. ওয়ালি তাজার উদ্দিন, আশরাফ উদ্দিন, ফ্রান্স প্রবাসী কাজী এনায়েত উল্লাহ ইনু, ইতালী প্রবাসী লুৎফর রহমান, সুইডেন প্রবাসী মুক্তিযোদ্ধা শহীদুল হক মামা ও স্পেন প্রবাসী মুক্তিযোদ্ধা ইকতিয়ার মোমিন।