ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 19:53

এশিয়ার পরবর্তী বাঘ হতে পারে বাংলাদেশ

Rate this item
(0 votes)

মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনা বলেছেন, বাংলাদেশের বিপুল সম্ভাবনা রয়েছে। যদি বিদ্যমান সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায় তাহলে বাংলাদেশ হতে পারে এশিয়ার পরবর্তী বাঘ। গতকাল শনিবার ইউএসএআইডির 'জাস্টিস ফর অল প্রোগ্রাম' কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে মজিনা এসব কথা বলেন। খবর বাসসের।
মজিনা বলেন, বাংলাদেশ সম্প্রতি অগ্রগতির দিকে এগিয়ে গেছে এবং দেশটির বিপুল সম্ভাবনা রয়েছে। তবে সম্প্রতি রানা প্লাজা ভবন ধস ও তাজরীনে অগ্নিকাণ্ডের মতো ঘটনায় দেশটি পিছিয়ে পড়ছে। যদি এটা নিশ্চিত করা যায় যে ভবিষ্যতে এ ধরনের ঘটনা আর ঘটবে না, তাহলে বাংলাদেশ এশিয়ার পরবর্তী বাঘ রয়েল বেঙ্গল টাইগার,

মধ্যম আয়ের দেশ তথা সোনার বাংলায় পরিণত হতে পারে।
প্রধান অতিথি হিসেবে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ কর্মসূচির উদ্বোধন করেন। আইন ও বিচার বিভাগের সচিব এ এস এম এস জহুরুল হক, ন্যাশনাল লিগ্যাল এইড সার্ভিস অর্গানাইজেশনের পরিচালক সৈয়দ আমিনুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
মজিনা আরো বলেন, গণতন্ত্রের জন্য ন্যায়বিচার অপরিহার্য। ন্যায়বিচারের কথা বলা সহজ, তবে সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত করা অত্যন্ত কঠিন কাজ। এ ক্ষেত্রে বাংলাদেশ সরকার কঠোরভাবে কাজ করে যাচ্ছে এবং এসব ক্ষেত্রে সহযোগিতা দিতে পেরে যুক্তরাষ্ট্র সন্তুষ্ট।
যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহযোগিতা দিচ্ছে_এ ধরনের বিভিন্ন খাতের কথা উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, 'ওরিগনের পোর্টলান্ড পুলিশের তিন সদস্যের একটি দল বর্তমানে রাজশাহীর সারদা বাংলাদেশ পুলিশ একাডেমীতে নবনিযুক্ত পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছেন।' তিনি বলেন, ভবিষ্যতে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালনে তাঁরা কমিউনিটিভিত্তিক পুলিশিং কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন।
অনুষ্ঠানে ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, বাংলাদেশে মামলার নিষ্পত্তিতে অনেক সময় ব্যয় হয়। এ সমস্যার সমাধানে সরকার কঠোর পরিশ্রম করে যাচ্ছে। এ জন্য মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বিচারক ও আইন কর্মকর্তা নিয়োগ দিচ্ছে।