ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 19:45

চীনের সঙ্গে ভারসাম্য রক্ষায় সচেষ্ট এশিয়ার 'মধ্যপর্যায়ের শক্তিগুলো'

Rate this item
(0 votes)

চীনের ক্রমবর্ধনশীল উত্থান মোকাবিলায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের 'মধ্যপর্যায়ের শক্তিগুলো' তাদের কূটনৈতিক ও সামরিক ক্ষমতা বৃদ্ধি করার চেষ্টা করছে। লন্ডনভিত্তিক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্রাটেজিক্যাল স্টাডিজের (আইআইএসএএস) এক প্রতিবেদনে গতকাল মঙ্গলবার এ কথা বলা হয়েছে।
এতে বলা হয়, মধ্যপর্যায়ের শক্তিগুলো

বিশেষ করে ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়া_এই অঞ্চলে একসঙ্গে কাজ করার পথ খুঁজছে। জাতিসংঘের মতো বৈশ্বিক পর্যায়ে এবং পশ্চিমা দেশগুলোর তীব্র অর্থনৈতিক সংকটের সময়ে অভিন্ন ভূমিকা লক্ষ্য করা গেছে এ দেশগুলোর মধ্যে।
বার্ষিক 'স্ট্রাটেজিক সারভে-২০১০' নামের প্রতিবেদনে বলা হয়েছে, 'এশিয়াসহ বিশ্বজুড়ে এই প্রবণতা স্পষ্ট। উঠতি এবং মধ্যমপর্যায়ের শক্তিগুলো তাদের স্বার্থের কথা জোরালোভাবে ব্যক্ত করছে। চীনের অর্থনীতির অবিরাম প্রবৃদ্ধি এবং সামরিক শক্তির বিষয়ে এই অঞ্চলে সচেতনতা বৃদ্ধি পেয়েছে।'
অস্ট্রেলিয়া এবং ভিয়েতনাম উল্লেখযোগ্যভাবে তাদের সামরিক ব্যয় বাড়িয়েছে এবং ভবিষ্যতে চীনের 'অস্বাভাবিক আচরণ' মোকাবিলায় ডুবোজাহাজ ও অন্যান্য সামরিক প্রযুক্তিতে বিনিয়োগ করছে। দক্ষিণ কোরিয়া নিজেকে মধ্যম পর্যায় শক্তির দেশ হিসবে গড়ে তুলতে নিরলস কাজ করে যাচ্ছে। দেশটির সঙ্গে এ অঞ্চলের বাইরের সঙ্গে জোট রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দক্ষিণ কোরিয়ার রয়েছে পরমাণু শক্তি প্রকল্প। প্রতিবেদনে আরো বলা হয়, এশিয়ার দেশগুলো চীনের সঙ্গে 'ভারসাম্য' রক্ষায় ভারতের সংশ্লিষ্টতার ওপর জোর দিচ্ছে। যদিও চীন ও ভারত জলবায়ু পরিবর্তন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর নীতির বিরুদ্ধে 'এক কাতারে' দাঁড়িয়েছে।