ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

বাংলাদেশি নীতিতে ভারতীয় প্রভাব

Rate this item
(0 votes)

বৃহস্পতিবার প্রকাশিত মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ‘কান্ট্রি রিপোর্টস অন টেরোরিজম ২০১৩’ প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশের বৈদেশিক ও অভ্যন্তরীণ নীতিতে ভারতের ব্যাপক প্রভাব রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সরকারের আমলে বাংলাদেশ-ভারত সম্পর্কে টানা-পড়েন দেখা দিলেও বর্তমান আওয়ামী লীগ সরকার আঞ্চলিক সন্ত্রাস নির্মূলে একসঙ্গে কাজ করে যাচ্ছে।

প্রতিবেদনে বিভিন্ন দেশের অভ্যন্তরে ঘটে যাওয়া সন্ত্রাসী কর্মকাণ্ড, সন্ত্রাস নির্মূলে দেশগুলোর নেয়া পদক্ষেপ ও দেশগুলোর রাজনৈতিক অবস্থা বিশ্লেষণ করা হয়। প্রতিবেদনটি গত ৩০ এপ্রিল কংগ্রেসে জমা দেয়ার পর একইদিনে স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

প্রতিবেদনটিতে বাংলাদেশ সরকারের প্রশংসা করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশ সরকার আঞ্চলিক ও অভ্যন্তরীণ সন্ত্রাসী কার্যক্রম নির্মূলে পর্যাপ্ত পদক্ষেপ নয়োর কারণে দেশটিতে আঞ্চলিক সন্ত্রাসীদের কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের নাগরিকসেবা নিশ্চিতে, আইনশৃঙ্খলার উন্নয়নে ও সেনাবাহিনীর সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্র সরকার সহযোগিতা করছে। ২০১৩ সালের সন্ত্রাসবিরোধী আইনের সংশোধনীতে যুক্তরাষ্ট্র সরকার কারিগরি সহায়তা দিয়েছে, যা বাংলাদেশকে সন্ত্রাসবাদ নির্মূলে আন্তর্জাতিকমানের আইন প্রণয়নে সহায়তা করেছে।

প্রতিবেদনে শিক্ষার মানোন্নয়নের কথা বলা হয়েছে।