ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

বিমানটির তল্লাশি অভিযান স্থগিত

Rate this item
(0 votes)

মালয়েশিয়া এয়ারলাইন্সের নিখোঁজ বিমানটির তল্লাশি অভিযান সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া সরকার। পরিস্থিতি বিবেচনা করার পরই পুনরায় তল্লাশি শুরু করা হবে বলে জানায় দেশটি।

রোববার এক বিবৃতিতে মালয়েশিয়ার সরকার জানায়, যেসব দেশ বিমানটির তল্লাশির সাথে যুক্ত রয়েছে তাদেরকে তল্লাশি অভিযান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত হারিয়ে যাওয়া বোয়িং ৭৭৭ বিমানটির জন্য যেসব তল্লাশি চালানো হয়েছে সেগুলো খতিয়ে দেখার স্বার্থে সময় নেওয়া হচ্ছে বলে সরকারের তরফে জানানো হয়।

তবে পরে পরিস্থিতি খতিয়ে দেখার পর সরকারের তরফে নির্দেশ পেলে আবারো তল্লাশি শুরু করা হবে বলে জানায় দেশটির কর্তৃপক্ষ।

উল্লেখ্য, বিমানটির খোঁজে এ পর্যন্ত ১৫টি দেশ আন্তর্জাতিক তল্লাশি অভিযানে অংশগ্রহণ করে। কলকাতা-২৪।

শনিবার এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বিমানটি ছিনতাই হয়ে গেছে বলে সন্দেহ প্রকাশ করেছেন। এ সময় তিনি বলেছেন, “বিমানটির চলাচল থেকে এটি বোঝা যায়, কেউ একজন বিমানটি সচেতনভাবে নিয়ন্ত্রণ করছিলেন।”

তিনি আরো বলেছেন, “উপগ্রহের মাধ্যমে পাওয়া নতুন প্রমাণে প্রায় নিশ্চিতভাবে বলা যাচ্ছে, বিমানটির যোগাযোগ ব্যবস্থা সচেতনভাবে অকার্যকর করা হয়েছে। এরপর এটি গতিপথ পরিবর্তন করে বিপরীত পথে মালয়শিয়ার উপর দিয়ে ভারতের দিকে গেছে।”

গত ৮ মার্চ দিবাগত রাত মালয়েশিয়া এয়ার লাইন্সের এমএইচ-৩৭০ বিমানটি বেইজিং এর উদ্দেশে কুয়ালালামপুর ত্যাগ করে। উড্ডয়নের প্রায় এক ঘণ্টা পরই বিমানটি ২৩৯ জন যাত্রী নিয়ে রাডার থেকে হারিয়ে যায়।