ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 20:33

মধ্যপ্রাচ্য থেকে ব্যর্থ হয়ে ফিরলেন কেরি

Rate this item
(0 votes)

ইসরায়েল-ফিলিস্তিনের শান্তি আলোচনার রূপরেখা প্রণয়নের ব্যর্থতা নিয়েই দেশে ফিরলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। মধ্যপ্রাচ্যে চার দিনের সফর শেষে গতকাল সোমবার তিনি ওয়াশিংটনের উদ্দেশে যাত্রা করেন। গত বছরের মার্চে পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এটা ছিল কেরির ১০তম মধ্যপ্রাচ্য সফর।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনা এগিয়ে নিতে একটি রূপরেখা প্রণয়নের

উদ্দেশে চলতি বছরের প্রথম দিন ইসরায়েল যান জন কেরি। সেখানে তিনদিন অবস্থান করে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন। এরপর রোববার জর্ডান ও সৌদি আরব যান কেরি। আলোচনার রূপরেখা প্রণয়ন ও এতে দেশ দুটির সমর্থন আদায়ই ছিল কেরির উদ্দেশ্য।
গতকাল সকালে জেরুজালেমে নিজ হোটেল কক্ষে জন কেরি মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূত টনি ব্লেয়ারকে তার সফর সম্পর্কে অবহিত করেন। এদিনই তিনি ইসরায়েলের বিরোধীদলীয় নেতা আইজাক হারজোগের সঙ্গেও বৈঠক করেন।
চারদিনের ব্যাপক কূটনৈতিক তৎপরতা সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। নতুন করে কোনো ভুল বোঝাবুঝির আশঙ্কা এড়াতে কোনো পক্ষই এ নিয়ে মুখ খুলছে না। তবে রূপরেখা তৈরিতে ব্যর্থ হলেও আলোচনায় অগ্রগতি হয়েছে বলে মন্তব্য করেছেন জন কেরি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার এক বছরের কম সময়ের মধ্যে এটি মধ্যপ্রাচ্যে তার দশম সফর। তার ব্যাপক কূটনৈতিক তৎপরতায় গত জুলাইয়ে তিন বছর পর ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সরাসরি আলোচনা শুরু হয়।