ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 20:15

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার

Rate this item
(0 votes)

 

 

 

বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। দায়িত্ব নেওয়ার পর বিশ্বনেতাদের সঙ্গে এটি ছিল তার প্রথম ফোনালাপ। মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনায় প্রতিনিধিত্ব করছেন এমন বিশ্বনেতার সঙ্গেও তিনি টেলিফোনে কথা বলেন। এ সময় কেরি মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় তার অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।
মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির

সাবেক প্রধান জন কেরি শুক্রবার হিলারি ক্লিনটনের স্থলাভিষিক্ত হন।
মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্রের নতুন শীর্ষ কূটনীতিক রোববার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপ করেন।
নুল্যান্ড জানান, নেতানিয়াহু ইসরায়েলে একটি নতুন সরকার গঠনে তার কাজের বিষয় কেরিকে অবহিত করেন। এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলের নিরাপত্তা এবং ইসরায়েলি ও ফিলিস্তিনি নাগরিকদের মধ্যে দীর্ঘস্থায়ী শান্তি নিশ্চিত করতে তার ব্যক্তিগত প্রতিশ্রুতি এবং এ ব্যাপারে প্রেসিডেন্ট বারাক ওবামার সমর্থনের ওপর গুরুত্ব দেন।
নুল্যান্ড আরও বলেন, আব্বাসের সঙ্গে কথা বলার সময় কেরি ফিলিস্তিনকে আর্থিক সহযোগিতা প্রদানে কংগ্রেসে অব্যাহত প্রচেষ্টা চালানোর অঙ্গীকার করেন। তিনি বলেন, এ ক্ষেত্রে ইসরায়েলের কর রাজস্ব ছাড়ের পদক্ষেপ ইতিবাচক।
জন কেরি জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও কথা বলেন। তারা উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট অচলাবস্থা, বাণিজ্য ও ওকিনাওয়া দ্বীপে বিতর্কিত মার্কিন মেরিন কোর এয়ার স্টেশন ফুতেমা নিয়ে আলোচনা করেন। এ সময় কেরি আফগানিস্তান, মিয়ানমার ও সিরিয়ায় বিরোধী দলের প্রতি সমর্থনে জাপানের ভূমিকার প্রশংসা করেন। এছাড়া তিনি দক্ষিণ কোরিয়া, কানাডা ও মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও কথা বলেন।