ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

সৌদি আরবে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার নির্মাণ করা হচ্ছে

Rate this item
(0 votes)

বিশ্বের সবচেয়ে বৃহৎ,সবচেয়ে উঁচু এবং সবচেয়ে ব্যয়বহুল যেকোনো জিনিস সবাই বানাতে বা নির্মাণ করতে চায়। তেমনি এবার সৌদি আরবের জেদ্দা শহরে নির্মাণ করা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টাওয়ার। যার নাম কিংডম টাওয়ার বা বুরজ আল মামলাখ। বর্তমানে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার দুবাইয়ের দৃষ্টনন্দন বুরজ খলিফার থেকেও উঁচু হবে এই টাওয়ার। এই টাওয়ারের উচ্চতা হবে ১ কি.মি (৩,২৮০ ফুট)। এটি নির্মাণে ব্যয় হবে ১.২৩ বিলিয়ন ইউএস ডলার। এখানে ২০০ তলা বিল্ডিং থাকবে।

  

কিংডম টাওয়ার বা বুরজ আল মামলাখ প্রাথমিক ভাবে ১.৬ কি.মি (১ মাইল) উঁচু করে নির্মাণ করার পরিকল্পনা থাকলেও নির্মাণাধীন স্থান ঐ উচ্চতায় টাওয়ার নির্মাণ উপযোগী সাব্যস্ত না হওয়ায় হয়েছে একটু সমস্যা। তবে এই সমস্যা অচিরেই সমাধান হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

জানা যায়, সাগর তীরবর্তী এলাকায় এত উঁচু একটি বিল্ডিং নির্মাণ খুব সহজ নয় কারণ নোনাজল খুব সহজেই একে ক্ষতিগ্রস্থ করতে পারে। ২০০ ফুট ( ৬০ মিটার) গভীর ভিত তৈরী করা হবে এবং তা এমনভাবে করা হবে যাতে এই ভিত নিকটবর্তী সাগরের নোনাপানির ধকল সহ্য করতে পারে। সে কারণেই এডভান্সড কনসট্রাকশন টেকনলজি সার্ভিস বিভিন্ন ধরণের কনক্রিটের সহ্য ক্ষমতা পরীক্ষা নিরীক্ষা করছে। টাওয়ার নির্মাণ কাজের কনসালটেন্ট কোম্পানী এডভান্সড কনসট্রাকসন টেকনলজি সার্ভিস সম্প্রতি নিশ্চিত করেছে টাওয়ারের উচ্চতা হবে ১ কি. মি (৩,২৮০ ফুট)। অন্যদিকে যেখানে বুরজ খলিফার উচ্চতা হলো ২,৭১৬ ফুট ( ৮২৭ মিটার)। বুরজ খলিফার থেকে ১৭৩ মিটার বেশি উচ্চতা সহজেই কিংডম টাওয়ার কে এনে দেবে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ারের খেতাব।সৌদি গেজেটের ভাষ্যমতে কিংডম টাওয়ারের নির্মাণ ব্যয় হবে ১.২৩ বিলিয়ন ইউএস ডলার। বিল্ডিংটিতে থাকবে ২০০ তলা যেখান থেকে লোহিত সাগর স্পষ্ট দৃষ্টিগোচর হবে। বিল্ডিংটির একটি অন্যতম বিষয় হচ্ছে এর ১৫৭ তম তলায় একটি ৯৮ ফুট খোলা বারান্দা  থাকবে। বিল্ডিংটি নির্মাণে ৫.৬ মিলিয়ন বর্গ ফুট কনক্রিট এবং ৮০,০০০ টন ষ্টিলের প্রয়োজন পড়বে।

 

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বড় টাওয়ার হিসেবে সবার উপরে থাকা দুবাইয়ের যে দীর্ঘ দিনের অর্জন খুব শীঘ্রই সেখানে ভাগ বসাতে যাচ্ছে প্রতিবেশী দেশ সৌদি আরব।  আর তাহলেই দুবাইয়ের সর্বোচ্চ টাওয়ার তার গিনিস রেকর্ড থেকে পিছে পড়ে যাবে, শোভা পাবে কিংডম টাওয়ারের নাম।