ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 17:34

আফ্রিকা থেকে তুলা আমদানির তাগিদ বাণিজ্যমন্ত্রীর

Rate this item
(0 votes)

বাংলাদেশের পোশাক শিল্পের সমস্যা মেটাতে আফ্রিকা থেকে তুলা আমদানির সুযোগ কাজে লাগানোর তাগিদ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান। তিনি বলেছেন, আফ্রিকার দেশগুলো থেকে কম দামে সরাসরি তুলা আমদানির সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে কার্যকর ব্যবসায়িক যোগাযোগ স্থাপন করা গেলে আফ্রিকার দেশগুলোর যেমন তুলা রপ্তানি বাড়বে, তেমনি বাংলাদেশও প্রতিযোগিতামূলক দামে ভালো মানের তুলার জোগান পাবে।


রবিবার 'বাংলাদেশ কটন মার্কেটিং অ্যান্ড টেক্সটাইল ট্রেনিং ইভেন্ট' শীর্ষক দুদিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রাজধানীর সোনারগাঁও হোটেলে গতকাল এ সেমিনার শুরু হয়েছে।
বাংলাদেশ টেক্সটাইল মিল্স অ্যাসোসিয়েশন (বিটিএমএ), ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) এবং বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশন (বিসিএ) যৌথভাবে সেমিনারটির আয়োজন করে। সেমিনারে আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন।
ওই প্রতিনিধিদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, সুতার দাম অস্বাভাবিক বাড়ার কারণে বাংলাদেশের পোশাক ও বস্ত্র কারখানাগুলো কিছুটা চাপে রয়েছে। এ দেশে তুলার বিপুল চাহিদা রয়েছে। তাই আফ্রিকা ও বাংলাদেশ উভয় পক্ষের জন্য লাভজনক হয়_এমন একটি বিষয় নিয়ে এ সেমিনারে মতৈক্যে পেঁৗছার চেষ্টা করা হবে।
আফ্রিকা থেকে তুলা আমদানির ক্ষেত্রে কিছুটা সমস্যা থাকলেও উভয় পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে তা দূর করা সম্ভব হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন। এতে সরকারও সব ধরনের সহযোগিতা করবে বলে তিনি জানান।
ফারুক খান আরো বলেন, তৈরি পোশাক শিল্পে বাংলাদেশও এখন থেকে বিদেশে বিনিয়োগের চিন্তা করতে পারে। সেক্ষেত্রে আফ্রিকা হচ্ছে বিনিয়োগের জন্য সম্ভাব্য উপযুক্ত স্থান।
উদ্বোধনী অনুষ্ঠানে বিটিএমএ'র প্রেসিডেন্ট আবদুল হাই সরকার, বিকেএমইএ'র প্রেসিডেন্ট ফজলুল হক, বিসিএ'র প্রেসিডেন্ট মোহাম্মদ আইউব এবং আইটিসির প্রোগ্রাম ম্যানেজার ম্যাথিয়াস ন্যাপ উপস্থিত ছিলেন।
গতকাল মে দিবস উপলক্ষে বিকেএমইএ আয়োজিত আরেকটি অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের প্রতিটি কারখানাকে শ্রমবান্ধব কারখানা হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।
রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত নিটওয়্যার শিল্পের ১০টি নির্বাচিত শ্রমবান্ধব কারখানাকে পুরস্কার প্রদান করা হয়। বিকেএমইএ'র প্রেসিডেন্ট ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে সহ-সভাপতি এমএ বাসেত, সংগঠনের কমপ্লায়েন্স সেলের চেয়ারম্যান ফজলে এহসান শামীম এবং শ্রমিক প্রতিনিধি শেফালী আক্তার বক্তৃতা করেন।
অনুষ্ঠানে শ্রমবার্তা নামে একটি পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়।

Last modified on Sunday, 09 March 2014 23:58