ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 28 February 2014 17:25

সেনেগাল দিয়ে আফ্রিকা সফর শুরু হিলারির

Rate this item
(0 votes)

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গত মঙ্গলবার সেনেগালে পেঁৗছেছেন। এর মধ্য দিয়ে তিনি ১১ দিনের আফ্রিকা সফর শুরু করলেন। আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা ইস্যুটি তাঁর সফরে গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।
আফ্রিকার উন্নয়নে গত জুনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা নতুন কৌশল নিয়েছেন। ওই এলাকার নিরাপত্তা ও গণতন্ত্র সংহত করা এবং আল-কায়েদার ক্রমবর্ধমান হুমকি প্রতিহত করতেই তিনি এ কৌশল গ্রহ

ণ করেছেন। এ ছাড়া বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তি চীনকে মোকাবিলা করাও তাঁর এ পরিকল্পনার উদ্দেশ্য। ওবামার সেই পরিকল্পনার অংশ হিসেবেই হিলারি আফ্রিকার দেশগুলো সফর শুরু করেছেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার বিকেলে সেনেগালের রাজধানী ডাকারে পেঁৗছান হিলারি। গতকাল বুধবার দেশটির প্রেসিডেন্ট ম্যাকি সালের সঙ্গে তাঁর বৈঠক করার কথা ছিল। এ বৈঠকে আঞ্চলিক নিরাপত্তা ইস্যুটি প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া ডাকারের চেইখ আনতা দিয়োপ বিশ্ববিদ্যালয়ের তাঁর ভাষণা দেওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, সেনেগালে গণতন্ত্র প্রতিষ্ঠা এবং তাদের সঙ্গে অংশীদারিত্বমূলক সম্পর্ক গড়ার বিষয়ে আমেরিকার মনোভাব সম্পর্কে ভাষণ দেবেন হিলারি।

১১ দিনের সফরকালে সেনেগাল বাদেও হিলারি একে একে দক্ষিণ সুদান, উগান্ডা, কেনিয়া, মালাউয়ি, দক্ষিণ আফ্রিকা ও ঘানা যাবেন। সেনেগাল থেকে আগামীকাল শুক্রবার তার দক্ষিণ সুদানে যাওয়ার কথা। হিলারির সফর সূচিতে প্রথমে ঘানার নাম ছিল। তবে আগামী ১০ আগস্ট দেশটির প্রয়াত প্রেসিডেন্ট জন আত্তা মিলসের শেষকৃত্যে যোগ দিতেই ঘানায় যাবেন তিনি।
উল্লেখ্য, আফ্রিকা সফরকালে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে হিলারির। ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্য সফরের দুই সপ্তাহের মাথায় আফ্রিকা সফর শুরু করলেন হিলারি।

Last modified on Sunday, 09 March 2014 23:55