ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

যেভাবে লাদেনকে হত্যা করা হয়

Rate this item
(0 votes)

ভয়ঙ্কর সন্ত্রাসী ওসামা বিন লাদেনের মৃতদেহের ছবি কেনো প্রকাশ করা হয়নি তার ব্যাখ্যা দিয়েছে ইউএস স্পেশাল ফোর্স কমিউনিটির একটি ওয়েবসাইট। স্পেশাল অপারেশন ফোর্স রিপোর্ট (সফরেপ) নামের একটি ওয়েবসাইটে 'হোয়াইট হাউজ কেনো লাদেনের মৃতদেহের ছবি প্রকাশ করেনি' শিরোনামে একটি প্রতিবেদন দেয়।

পেশাল ফোর্স কমিউনিটির একটি সূত্র নাম না প্রকাশ করার শর্তে জানান, লাদেনের মৃতদেহের ছবি প্রকাশ করলে আরো ভয়ঙ্কর ঘটনা ঘটতে পারতো। লাদেনকে হত্যার জন্য যে অপারেশন চালানো হয় তার কয়েক সদস্য জানিয়েছেন যে, হত্যার পর লাদেনের মৃতদেহে অসংখ্যবার গুলি করে সৈন্যরা।

মার্কিন সিল টিমের সদস্য ম্যাট বিজোনেতি তার 'নো ইজি ডে' বইয়ে লিখেছেন যে, তিনি ও তার এক সহযোদ্ধা লাদেনের মৃত্যু নিশ্চিত করতে বেশ কয়েক রাউন্ড গুলি করেছিলেন। কিন্তু তার দেহে আসলে অগণিত গুলি করা হয় বলে ওই ওয়েবসাইট জানায়।

মার্কিন সরকার লাদেনকে দুটি গুলি করার খবর প্রচার করে। যুদ্ধে আইন-কানুনের ধারক আমেরিকার ক্ষেত্রে এভাবে লাদেনকে হত্যা খবর বিশ্বে ঝড় তুলতো। তাই তা প্রকাশ করেনি কর্তৃপক্ষ। অন্য এক রিপোর্টে বলা হয়, লাদেনের দেহে শতাধিক গুলি করা হয়েছে।

বারাক ওবামা এমন ছবি প্রকাশে মত দেননি। এতে করে আমেরিকার ওপর সব দেশের নেতিবাচক মনোভাব তৈরির কথা ভেবে বারাক ওবামা সরকার ছবিগুলো চেপে যায়।

মার্কিন ইন্টেলিজেন্স লাদেনের মৃতদেহ সাগরে ভাসিয়ে দেওয়ার যে তথ্য প্রচার করে সেক্ষেত্রে কোনো ছবি বা প্রমাণ নেই কর্তৃপক্ষের হাতে। তাই এমন খবর প্রচার করা হয়েছিল এবং সিআইএ ছবি না প্রকাশ করে তা চাপিয়ে যায়।