ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

গোয়েন্দাগিরিতে হতাশ জুকারবার্গ ওবামাকে ফোন করেছেন Featured

Rate this item
(0 votes)

ফেসবুকে মার্কিন গোয়েন্দাদের নজরদারিতে হতাশ হয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে টেলিফোন করেছেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা জুকারবার্গ। হতাশার কথা জানাতেই তিনি ওই ফোন কল করেছেন বলে জানা গেছে। গত বৃহস্পতিবার ফেসবুকে দেওয়া এক পোস্টে এই নিশ্চিত করেছেন জুকারবার্গ। তিনি ওই ব্লগ পোস্টে লিখেছেন, "আমি হতাশ ও বিভ্রান্ত। যুক্তরাষ্ট্রকে ইন্টারনেটে চ্যাম্পিয়ন হতে হবে, হুমকি নয়।"

মার্কিন গোয়েন্দাগিরি নিয়ে নিজের হতাশা প্রকাশ করতে সরাসরি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে টেলিফোন করেছিলেন।  সম্প্রতি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) বিরুদ্ধে গোপনে ইন্টারনেটে ম্যালওয়্যার ছড়ানো ও চরবৃত্তির অভিযোগ উঠেছে। তবে ফেসবুক সার্ভারের ছদ্মবেশে সাধারণ ব্যবহারকারীদের পিসিতে ম্যালওয়্যার সংক্রমণ ঘটানোর এই অভিযোগ অবশ্য অস্বীকার করেছে এনএসএ।
তবে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার সাবেক কর্মী স্নোডেন ফেসবুকের ছদ্মবেশে গোয়েন্দাগিরির বিষয়টি ফাঁস করেছেন। এনএসএ 'টারবাইন' নামে একটি গোপন কর্মসূচির আওতায় ওই ম্যালওয়্যার সংক্রমণের ঘটনা ঘটায়। এ তথ্য প্রকাশ হওয়ার পর জুকারবার্গ ওবামাকে ফোন করেন। অবশ্য এর আগে গত বছরের সেপ্টেম্বরে ইন্টারনেটে গোয়েন্দাগিরিতে ফেসবুক ব্যবহার করা হচ্ছে—এমন অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন মার্ক জুকারবার্গ।
গতকাল লেখা ব্লগে জাকারবার্গ লিখেছেন, 'বিশ্ব যখন অধিক জটিল হচ্ছে এবং বিভিন্ন দেশের সরকারকে টিকে থাকার সংগ্রাম করতে হচ্ছে, তখন ইন্টারনেটে বিশ্বাস রাখার গুরুত্ব আরও বেশি বেড়ে গেছে।'
জুকারবার্গ আরও লিখেছেন, 'ইন্টারনেট আমাদের সবার সম্মিলিত স্থান। আমরা এখানে পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে পারি। এটা আমাদের সুযোগ বাড়ায়। শেখার সক্ষমতা বাড়ায়। আমাদের কথা বলার সুযোগ করে দেয়। আমাদের শক্তিশালী করে তোলে এবং একত্র করে নিরাপদ রাখে।'