ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 27 September 2014 11:49

রুশনারা আলীর পদত্যাগ ইরাকে সামরিক অভিযানের প্রশ্নে Featured

Rate this item
(0 votes)

ইরাকের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিমান হামলার প্রশ্নে লেবার পার্টির অবস্থানের সঙ্গে দ্বিমত প্রকাশ করে পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের ছায়া শিক্ষামন্ত্রী এবং প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী।

শুক্রবার ব্রিটেনের হাউজ অব কমন্সে দীর্ঘ সাত ঘণ্টার বিতর্কের পর যে ভোটাভুটি হয় তাতে ভোট দানে বিরত ছিলেন রুশনারা আলী। ইরাকে আইএসর বিরুদ্ধে সামরিক অভিযানের  ওই প্রস্তাবটি ৫২৪ ভোটে পাস হয়। এর বিপক্ষে ভোট পড়েছিল মাত্র ৪৩টি।

ইরাকে সামরিক অভিযানের প্রশ্নে রুশনারা  আলীর পদত্যাগ ইরাকে সামরিক অভিযানের প্রশ্নে রুশনারা  আলীর পদত্যাগ লেবার পার্টির প্রধান এড মিলিব্যান্ডের কাছে লেখা পদত্যাগপত্রে রুশনারা আলী লিখেছেন,‘আইসিল জঙ্গিরা যা করছে তা ভয়ংকর এবং বর্বরোচিত। এ নিয়ে কোন সন্দেহ নেই। কিন্তু আমি নিশ্চিত নই যে এই সামরিক অভিযান স্বল্প মেয়াদে কোন কার্যকর ফল বয়ে আনবে।’ তিনি আরো বলেন, আইসিল যা করছে তার নিন্দায় ব্রিটিশ মুসলিমরাও ঐক্যবদ্ধ। কিন্তু মুসলিম এবং অমুসলিম সম্প্রদায়ের মধ্যে এই বিশ্বাস প্রবল যে সেখানে সামরিক অভিযান বরং আরও রক্তপাত ঘটাবে।

 

রুশনারা আলী পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যূষিত বেথনাল গ্রীন এন্ড বো এলাকা থেকে এমপি নির্বাচিত হন। একজন সম্ভাবনাময় রাজনীতিক হিসেবে তিনি বেশ দ্রুতই লেবার পার্টির সম্মুখ সারিতে চলে আসেন এবং এড মিলিব্যান্ডের শ্যাডো কেবিনেটে শিক্ষা মন্ত্রীর দায়িত্ব পান।

 

যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচনের মাত্র কয়েক মাস আগে পদত্যাগ করলেন রুশনারা। আগামী বছরের মে মাসে অনুষ্ঠেয় ওই নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বীতা করার কথা রয়েছে।