ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

পয়েন্টভিত্তিক নতুন ভিসা পদ্ধতি চালু করছে যুক্তরাজ্য

Rate this item
(1 Vote)

বাংলাদেশের 'দক্ষ' ও 'অধিক দক্ষ' কর্মীদের জন্য পয়েন্টভিত্তিক নতুন ভিসা পদ্ধতি চালু করতে যাচ্ছে যুক্তরাজ্য সরকার। নতুন এই পদ্ধতিতে স্বল্প-দক্ষ বাংলাদেশী কর্মীদের কাজ নিয়ে ব্রিটেন যাওয়ার সুযোগ থাকছে না। বৃহস্পতিবার রাজধানীর হোটেল লেক শোর-এ অনুষ্ঠিত যুক্তরাজ্যের ভিসাসংক্রান্ত এক সেমিনারে যুক্তরাজ্য হাই কমিশনের অভিবাসন বিভাগের প্রধান জোনাথন ভেরনি এ তথ্য জানান।

বাংলাদেশের 'দক্ষ' ও 'অধিক দক্ষ' কর্মীদের জন্য পয়েন্টভিত্তিক নতুন ভিসা পদ্ধতি চালু করতে যাচ্ছে যুক্তরাজ্য

সরকার। নতুন এই পদ্ধতিতে স্বল্প-দক্ষ বাংলাদেশী কর্মীদের কাজ নিয়ে ব্রিটেন যাওয়ার সুযোগ থাকছে না।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল লেক শোর-এ অনুষ্ঠিত যুক্তরাজ্যের ভিসাসংক্রান্ত এক সেমিনারে যুক্তরাজ্য হাই কমিশনের অভিবাসন বিভাগের প্রধান জোনাথন ভেরনি এ তথ্য জানান।

পয়েন্টভিত্তিক এই অভিবাসন আইনে 'অধিক দক্ষ অভিবাসন কর্মসূচি' (টিয়ার ওয়ান), 'কাজের আহ্বানপ্রাপ্ত দক্ষ কর্মী' (টিয়ার টু), 'কম দক্ষ কর্মী' (টিয়ার থ্রি), 'শিক্ষার্থী' (টিয়ার ফোর) ও 'ইয়ুথ মোবিলিটি কর্মসূচি' (টিয়ার ফাইভ)- এই পাঁচটি স্তর রাখা হয়েছে।

সেমিনারে জানানো হয়, চলতি বছরের গ্রীষ্মে টিয়ার ওয়ান ও শরতে টিয়ার টু চালু করা হবে। তবে টিয়ার থ্রির আওতায় বাংলাদেশ থেকে কোনো শ্রমিক নেওয়া হবে না।

জোনাথন ভেরনি বলেন, "বর্তমান আইনে স্বল্প-দক্ষ বাংলাদেশী শ্রমিকদের কাজ নিয়ে যুক্তরাষ্টে্রু যাওয়ার কোন সুযোগ নেই। পয়েন্টভিত্তিক নতুন পদ্ধতিতেও তারা এ সুযোগ পাবেন না।"

বর্তমানে প্রায় পাঁচ লাখ বাংলাদেশী নাগরিক যুক্তরাজ্যে অবস্থান করছেন। এদের একটি বড় অংশই স্বল্প-দক্ষ কর্মী।

হাই কমিশনের এন্ট্রি ক্লিয়ারেন্স কর্মকর্তা হাসিনা রহমান জানান, টিয়ার ওয়ান এর অধীনে চারটি শ্রেণীতে কর্মীরা যুক্তরাজ্যে যেতে পারবেন। এগুলো হলো- সাধারণ, বিনিয়োগকারী, উদ্যোক্তা ও পোস্ট স্টাডি।

হাসিনা বলেন, চাকরিরত আছেন এমন 'অধিক দক্ষ' কর্মীরা সাধারণ শ্রেণীভুক্ত হবেন। এছাড়া লেখাপড়া করছেন বা শেষ করেছেন এমন শিক্ষার্থী যারা যুক্তরাজ্যের অর্থনীতিতে অবদান রাখতে পারবেন তারাও টিয়ার ওয়ান এর অধীনে যুক্তরাজ্য যেতে পারবেন।

এছাড়া প্রকৃত ব্যবসায়ীদের জন্য হাই কমিশন পাঁচ বছর মেয়াদের বিশেষ ভিসা দেবে বলে জানান তিনি। ব্যবসায়ীরা ৫ বছর মেয়াদের মধ্যে যে কোনো সময় যুক্তরাজ্য যেতে পারবেন এবং প্রতিবার সর্বোচ্চ ছয় মাস সময় সেখানে অবস্থান করতে পারবেন।

এছাড়া ঢাকা ও চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই ও সিসিসিআই) এর সুপারিশসহ আবেদন করলে পাঁচ কর্মদিবসের মধ্যে ব্যবসায়ীদের ভিসা আবেদন নিস্পত্তি করা হবে।

সেমিনারের পর ব্যবসায়ীদের এই বিশেষ ভিসা সুবিধা দেওয়ার ব্যাপারে হাই কমিশন ও ডিসিসিআই এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

 

 

 

Last modified on Monday, 10 March 2014 19:10