ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

এবার শুধু যুক্তরাজ্য প্রবাসীদের ভোটার করার পরিকল্পনা ইসির

Rate this item
(0 votes)

 

 

 

ছবিসহ ভোটার তালিকায় এবার শুধু যুক্তরাজ্য প্রবাসীদের অন্তর্ভুক্ত করার পরিকল্পনার কথা জানিয়ে নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন বলেছেন, এ লক্ষ্যে অধ্যাদেশ সংশোধনের প্রস্তাব নিয়ে নির্বাচন কমিশন (ইসি) এক সপ্তাহের মধ্যে প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করবে।

ছবিসহ ভোটার তালিকায় এবার শুধু যুক্তরাজ্য প্রবাসীদের অন্তর্ভুক্ত করার পরিকল্পনার কথা জানিয়ে নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন বলেছেন, এ লক্ষ্যে অধ্যাদেশ সংশোধনের প্রস্তাব নিয়ে নির্বাচন কমিশন (ইসি) এক সপ্তাহের মধ্যে প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করবে। তাদের ভোটার তালিকায়

অন্তর্ভুক্তির কাজ চলতি মাসেই শুরু করতে চায় ইসি।

যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে সোমবার বৈঠকের পর ছহুল হোসাইন সাংবাদিকদের এ কথা বলেন। বৈঠকে প্রবাসীদের ভোটার করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও আশ্বাস দেন তিনি। নির্বাচন কমিশনার জানান, যুক্তরাজ্য প্রবাসীরা এবার ভোটার হলেও তাদের দেশে এসেই ভোট দিতে হবে।

প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির সিদ্ধান্ত ইসি ইতোমধ্যে চূড়ান্ত করেছে জানিয়ে ছহুল হোসাইন বলেন, "এবার শুধু যুক্তরাজ্য প্রবাসীদেরই ভোটার তালিকায় অন্তর্ভুক্তির উদ্যোগ নেওয়া হয়েছে। বিভিন্ন জটিলতার কারণে অন্যত্র করা যাচ্ছে না। তবে প্রক্রিয়া শুরু হলে পর্যায়ক্রমে সব প্রবাসীদের ভোটার করা হবে।"

প্রবাসীদের ভোটার করার ক্ষেত্রে আইন সংশোধন প্রয়োজন- এ তথ্য জানিয়ে নির্বাচন কমিশনার বলেন, "ছবিসহ ভোটার তালিকায় প্রবাসীদের অন্তর্ভুক্তির জন্যে ভোটার তালিকা অধ্যাদেশ-২০০৭ এ সংশোধন আনতে হচ্ছে। একটি ধারায় (৮) দুইটি উপ-ধারা সংযোজন করা হবে। এর মধ্য দিয়ে বাংলাদেশের অস্থায়ী নাগরিক ও বাংলাদেশি পাসপোর্টধারী দ্বৈত নাগরিকদের ভোটার করা সম্ভব হবে।"

বিষয়টি নিয়ে পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে ইসির আলোচনা হয়েছে জানিয়ে ছহুল হোসাইন বলেন, "অধ্যাদেশ সংশোধনে এক সপ্তাহের মধ্যে ইসির প্রস্তাব প্রধান উপদেষ্টার কাছে উপস্থাপন করা হবে। সরকারি সিদ্ধান্ত পেলে জুন মাসের মধ্যে ভোটারদের নিবন্ধন প্রক্রিয়া শুরু করা যাবে। নবম জাতীয় নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগের লক্ষ্যে দ্রুতই এ কাজ শেষ করা হবে।"

ভোটার হলেও যুক্তরাজ্য প্রবাসীদের দেশে এসেই ভোট দিতে হবে বলে জানান নির্বাচন কমিশনার। তিনি বলেন, "প্রবাসে ভোট কেন্দ্র স্থাপন ও ভোট গ্রহণেও কিছু জটিলতা থাকছে। ফলে যুক্তরাজ্য প্রবাসীরা এবার ভোটার হলেও দেশে এসেই ভোট দিতে হবে।"

যুক্তরাজ্যে প্রায় ৫ লাখ প্রবাসীর মধ্যে তিন লাখের মতো ভোটার হওয়ার যোগ্য বলে ছহুল হোসাইন ধারণা করছেন।

ছবিসহ ভোটার তালিকায় প্রবাসীদের নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, "প্রবাসী ভোটার হতে হলে বাংলাদেশ দূতাবাসে এসে তাদের পাসপোর্ট জমা দিয়ে নিবন্ধিত হতে হবে। এরপর দূতাবাস নির্বাচন কমিশনে সংশ্লিষ্ট ফরম জমা দেওয়ার পর ভোটারদের স্থানীয় ঠিকানায় তথ্য যাচাই-বাছাই করবে ইসি। পরবর্তী সময়ে ইসি দূতাবাসগুলোতে এসব ভোটারের তথ্য পাঠানোর পর তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে।"

প্রসঙ্গত দুই নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও এম সাখাওয়াত হোসেন প্রবাসীদের ভোটার করার সম্ভাব্যতা যাচাইয়ের জন্য গত বছরের নভেম্বরে পক্ষকালব্যাপী যুক্তরাজ্য সফর করেন।