ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Wednesday, 05 March 2014 14:32

বছরজুড়ে ঢালিউড

Rate this item
(0 votes)

ঢালিউডের হালহকিকত

বছরের শুরুতেই বাংলাদেশি ও ভারতীয় সিনেমা আদান-প্রদানের ব্যাপারে আলোচনায় বসেন ভারতের ও বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতারা। তবে এটিকে ভারতীয় চলচ্চিত্রের আমদানি প্রক্রিয়ার অংশ দাবি করে আন্দোলন শুরু করেন ঢাকার প্রযোজক ও পরিচালকরা। ৩টি সিনেমা প্রদর্শনের পরে বিষয়টি আদালতে গড়ায়। হাইকোর্ট রিট জারি করার পর কোনো ভারতীয় সিনেমা প্রদর্শিত হয়নি।

চলতি বছরে যৌথ প্রযোজনায় দুটি সিনেমা নির্মাণ

হয়েছে-- অনন্ত মামুনের ‘আশিকি’ ও দেওয়ান নাজমুলের ‘সীমারেখা’। আর গোটা বছরে মুক্তি পেয়েছে মোট ৫৩টি চলচ্চিত্র। এর মধ্যে আলোচনায় ছিল অনন্ত জলিলের ‘নিঃস্বার্থ ভালোবাসা’,  সাফিউদ্দিন সাফির ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনি’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘টেলিভিশন’, চাষী নজরুল ইসলামের ‘দেবদাস’, সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ‘অন্তর্ধান’, পি এ কাজলের ‘ভালোবাসা আজকাল’।

বাংলাদেশি দর্শকদের জন্য আন্তর্জাতিক মানের দ্বিতীয় হল ‘যমুনা ব্লকবাস্টার সিনেমাস’ যাত্রা শুরু করেছে এ বছর। একই ফ্লোরে একসঙ্গে একাধিক সিনেমা হল নির্মাণের ঘটনা ও ছিল চলচ্চিত্রের বড় খবর। এছাড়া হলিউডের নবনির্মিত সিনেমাগুলো ইউরোপে প্রদর্শনের আগেই প্রদর্শিত হয়েছে বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে; ঢাকার দর্শকরা এ বছরের অস্কারজয়ী সিনেমা আগেই দেখে নিতে পেরেছেন বড় পর্দায়।

অন্যান্য বছরের তুলনায় এ বছর মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা নির্মাণের সংখ্যা ছিল বেশি। সরকারি অনুদানে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘জীবনঢুলী’ নির্মাণ করেছেন তানভীর মোকাম্মেল। নির্মাণকাজ শেষ হয়েছে শাহ আলম কিরণের ‘একাত্তরের মা জননী’ ও মাসুদ পথিকের ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’, সাদেক সিদ্দিকীর ‘হৃদয়ে ৭১’ সিনেমাগুলোর।

এ বছর টিভিপর্দার বেশ কজন তারকা এবার ঢালিউডে নাম লিখিয়েছেন। বছর শেষে সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন টিভিনাটক নির্মাতা মোহন খান, চয়নিকা চৌধুরী, শিহাব শাহীন ও মাহফুজ আহমেদ।

এ বছর সাতটি সিনেমা সরকারি অনুদানের জন্য মনোনীত হয়েছে। এগুলো হল ক্যাথরিন মাসুদের ‘কাগজের ফুল’, জাহিদুর রহমান অঞ্জনের ‘রেইনকোট’, খান সরফুদ্দিন মোহাম্মদ আকরামের ‘খাঁচা’, টোকন ঠাকুরের ‘কাঁটা’, শাহ আলম কিরণের ‘একাত্তরের মা জননী’, মান্নান হীরার ‘একাত্তরের ক্ষুদিরাম’।

অভিনেতাদের ব্যস্ততা

বছরজুড়েই আলোচনায় ছিলেন অভিনেতা অনন্ত জলিল। ‘নিঃস্বার্থ ভালোবাসা’ মাধ্যমে এ বছরই তিনি আত্মপ্রকাশ করেন পরিচালক হিসেবে। একটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে কাজ করেও  আলোচনায় উঠে আসেন তিনি।

এ বছর সর্বোচ্চ আটটি সিনেমা মুক্তি পেয়েছে অভিনেতা শাকিব খানের। অপুর সঙ্গে তার তিনটি সিনেমা মুক্তি পেয়েছে এ বছর। এ বছর শাকিবের আরেক সঙ্গী অভিনেত্রী ববি। বছর শেষে ইফতেখার চৌধুরীর ‘রাজত্ব’ সিনেমাতে কাজ করছেন তিনি। এদিকে অভিনেত্রী জয়া আহসানের বিপরীতে তার অভিনীত প্রথম সিনেমা ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনি’ ছিল সুপারফ্লপ।

এদিকে শাকিব-জলিলের একচেটিয়া বাজারে হানা দিয়েছেন অভিনেতা বাপ্পী। তার অভিনীত ‘রোমিও ২০১৩’ এবং ‘কী দারুণ দেখতে’ সিনেমা দুটি ভালো ব্যবসা করেছে বছরজুড়ে।

বছরের অপর আলোচিত অভিনেতা আরেফিন শুভ। তার অভিনীত ‘অগ্নি’ সিনেমাটি মুক্তির দিন ঠিক করেও এ বছর মুক্তি পায়নি। তবে মুক্তিপ্রাপ্ত দুটি সিনেমা ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনি’ ও ‘ভালোবাসা জিন্দাবাদ’-এ তার অভিনয় প্রশংসা কুড়িয়েছে।

এদিকে গোটা বছর কেবল একটি চলচ্চিত্রে দেখা গেছে অভিনেতা রিয়াজকে। বছরজুড়ে নিষ্প্রভ ছিলেন আমিন খান ও ফেরদৌসও।

 

সেরা হওয়ার দৌড়ে নায়িকারা

অন্যদিকে এ বছর নায়িকারা ব্যস্ত ছিলেন সেরা হওয়ার দৌড়ে। এ বছর সব আলো যেন একাই কেড়ে নিয়েছিলেন মাহিয়া মাহি। বছরের শুরুতেই হিট তার অভিনীত ‘তবুও ভালোবাসি’। মুক্তি পেয়েছে ‘ভালোবাসা আজকাল’, ‘কী দারুণ দেখতে’।

দুই বছর আগের চলচ্চিত্র ‘গেরিলা’ এই বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ১০টি ক্যাটেগরিতে পুরস্কার জিতে নেয়। তবে গেরিলায় সেরা অভিনেত্রী জয়া আহসান অভিনীত বাণিজ্যিক সিনেমা পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনি’ ছিল ফ্লপ। অনিমেষ আইচের দ্বিতীয় বাণিজ্যিক চলচ্চিত্র ‘জিরো ডিগ্রি’তে তিনি অভিনয় করছেন এখন। অপর অভিনেত্রী জাকিয়া বারী মম চলচ্চিত্রে ফিরেছেন সাত বছর পর।

অভিনেত্রী নিপুণ এ বছর তিনটি সিনেমা মুক্তির পর অভিনয় করছেন শাহ আলম কিরণের ‘একাত্তরের মা জননী’, ইসমত আরা চৌধুরী শান্তির ‘মায়ানগর’-সহ আরও তিনটি সিনেমায়।  এ বছর মুক্তি পেয়েছে আঁচলের ‘প্রেম প্রেম পাগলামি’। বছরজুড়ে আলোচনায় ছিলেন তমা মির্জা, বিদ্যা সিনহা সাহা মিম, সারা জেরিন, প্রসূন আজাদ।  প্রায় দুই বছর পর দুটি সিনেমার মাধ্যমে ঢালিউডে সরব হয়েছেন পপি।

নায়িকা থেকে নায়িকার বড় বোন হিসেবে প্রমোশন পেয়েছেন অপর সিনিয়র অভিনেত্রী শাবনূর। তার অভিনীত ‘শিরি ফরহাদ’ ও ‘কিছু আশা কিছু ভালোবাসা’ সিনেমা দুটি মুক্তি পেলেও তিনি এসএন অস্ট্রেলিয়ায় থিতু হয়েছেন। বছর শেষে ডিসেম্বরে এক পুত্রসন্তানের জন্ম দেন তিনি এবং প্রকাশ পায়, তার স্বামী সাবেক অভিনেতা অনিক মাহমুদ।

পারিবারিক কারণ দেখিয়ে সিনেমা করবেন না বলে ঘোষণা দিয়েছেন পূর্ণিমা।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার

চলতি বছর দেওয়া হল ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১১’। এ বছর বাজিমাত করেছে সরকারি অনুদানে নির্মিত সিনেমা ‘গেরিলা’। ‘শুভদা’ (১৯৮৬) ও ‘ঘানি’র (২০১২) পর জাতীয় পুরস্কারে সংখ্যার দিক দিয়ে সেরা তিনে আছে সিনেমাটি। সেরা চলচ্চিত্র, পরিচালক, অভিনেত্রী, চিত্রনাট্যসহ মোট ১০টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাগিয়ে নেয় সিনেমাটি।

এ বছর আজীবন সম্মাননা প্রদান করা হয় সিনিয়র চিত্রাভিনেতা ‘নায়করাজ’ রাজ্জাককে। এছাড়া সেরা অভিনেতার শিরোপা জেতেন ফেরদৌস, কাহিনিকার মুহম্মদ জাফর ইকবাল, সেরা গায়ক-- কুমার বিশ্বজিৎ, সেরা গায়িকা-- নাজমুন মুনিরা ন্যান্সি, সেরা সংগীত পরিচালক-- ইমন সাহা,  পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা-- আলমগীর, পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী-- ববিতা, সেরা চিত্রগ্রাহক-- খায়ের খন্দকার।

আন্তর্জাতিক অঙ্গনে

এ বছর নির্মাতা কামার আহমেদ সাইমন ও মোস্তফা সরয়ার ফারুকীর হাত ধরে সম্মাননা এসেছে দেশের বাইরে থেকে। কামারের প্রামাণ্যচিত্র ‘শুনতে কি পাও’ এবং ফারুকীর ‘টেলিভিশন’ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পাশাপাশি জিতে নিয়েছে অনেক পুরস্কার। প্রামাণ্যচিত্রে বিশ্বের অন্যতম সেরা আসর ইডফায় কামারের অ্যাওয়ার্ড এবং অনুদান অর্জন ছিল বছরের বড় ঘটনাগুলোর অন্যতম। এর বাইরে বেশকটি আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে এবং প্রদর্শিত হয়েছে ‘শুনতে কি পাও’।

‘এশিয়াটিকা ফিল্ম মেডিয়ালে’ চলচ্চিত্র উৎসবে বিচারক ও দর্শক ভোটে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত চলচ্চিত্র ‘টেলিভিশন’।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত তৃতীয় নেপাল হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার জিতে নেয় হুমায়ূন আহমেদ পরিচালিত ‘ঘেটু পুত্র কমলা’। এ উৎসবে শাহনেওয়াজ কাকলী পরিচালিত ‘উত্তরের সুর’ বিশেষ জুরি পুরস্কার জিতেছে।

নিউ ইর্য়ক বিশ্ববিদ্যালয়ের টিশ স্কুল অব আর্টস-এ প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ নির্মিত সবগুলো সিনেমার প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

‘ফিল্ম সাউথ এশিয়া ২০১৩’ উৎসবে প্রদর্শিত হয়েছে একাত্তর টেলিভিশনের দুটি প্রামাণ্য চলচ্চিত্র ‘বিষকাব্য’ ও ‘হরতালনামা’। ভারতের ‘জয়পুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে’ প্রদর্শন ও প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছে তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র ‘জীবনঢুলী’।

নতুন সেন্সর বোর্ড

চলতি বছরের ২ জুলাই গঠিত হয় নতুন সেন্সর বোর্ড। এবার বোর্ড প্রধানের দায়িত্ব পালন করছেন লিয়াকত আলী খান। বাকি সদস্যরা হলেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক পীযূষ বন্দ্যোপাধ্যায়, অভিনেতা রাজ্জাক, গায়ক আবদুল জব্বার, পরিচালক শহিদুল ইসলাম খোকন, অভিনেত্রী রোকেয়া রফিক বেবী, কাজী রোজী, আলতাফ মাহমুদ, ইফতেখার উদ্দীন খান

 

নওশাদ ও মীর শারমিন জাহান মেরী।

বেশকটি বিতর্কিত সিনেমাকে ছাড়পত্র দিয়ে সমালোচনা মুখে পড়ে নবগঠিত সেন্সরবোর্ড। এ বছরও মনিটরিংয়ের তীব্র অভাব ছিল। এ সুযোগে রাজধানীর বাইরের হলগুলোতে সিনেমার সঙ্গে কাটপিস জুড়ে দেওয়ার অভিযোগ তো ছিলই। পাইরেসির অভিযোগে ঢাকার এশিয়া সিনেমা হলটিসহ বন্ধ হয়ে গেছে বেশ কয়েকটি সিনেমা হল। পাইরেসি তদন্তে গঠিত টাস্কফোর্সও ছিল বেশ নিস্প্রভ।

 চলে গেলেন যারা 

এ বছর বেশ কজন প্রিয় মানুষকে হারিয়েছে ঢালিউড। সড়ক দুর্ঘটনায় আহত হয়ে ৬ মার্চ  মারা যান সাংবাদিক ও চলচ্চিত্রকার আহমদ জামান চৌধুরী। চলচ্চিত্র অভিনেতা সৈয়দ আখতার আলী মারা যান ২২ জুলাই। বাংলা সিনেমার নবাবখ্যাত আনোয়ার হোসেন দীর্ঘ রোগভোগের পর ১৩ সেপ্টেম্বর মারা যান। ২১ ডিসেম্বর  দীর্ঘদিন মোটর নিউরন ডিজিজ ও হৃদরোগে ভুগে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা খালেদ খান।

 অভিযোগ ও গুজব

বছরের শুরুতেই টিভিঅভিনেত্রী রাহার সঙ্গে সম্পর্ক নিয়ে ঝামেলায় জড়ান অভিনেতা-প্রযোজক অনন্ত জলিল। স্ত্রী বর্ষা তার বিরুদ্ধে নারী নির্যাতন মামলা করেন। বিপরীতে মানহানি মামলা করেন অনন্ত। তবে শেষমেশ দুজনে মিলে শুরু করেছেন ‘মোস্ট ওয়েলকাম-টু’ সিনেমার শুটিং।

গান চুরির অভিযোগে চলচ্চিত্র পরিচালক দেবাশীষ বিশ্বাসের বিরুদ্ধে ২ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠান সংগীত পরিচালক শওকত আলী ইমন। অভিযোগ অস্বীকার করে দেবাশীষ জানান, নিয়মানুযায়ী সিনেমার সব গানের সর্বস্বত্ব তার। আদালতে এখনও সুরাহা হয়নি বিষয়টির।

মুক্তির প্রহর গোনা ‘পুত্র এখন পয়সাওয়ালা’ সিনেমার পরিচালক নারগিস আক্তারের বিরুদ্ধে সময়মতো পারিশ্রমিক না দেওয়ার অভিযোগ এনেছিলেন অভিনেত্রী শায়না আমিন। অভিযোগ অস্বীকার করেন নারগিস আক্তার। তার উল্টো অভিযোগ, শায়না তার শিডিউল ফাঁসিয়েছেন।

Last modified on Sunday, 09 March 2014 16:09