ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Wednesday, 05 March 2014 14:21

শুরু হচ্ছে দশম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

Rate this item
(0 votes)

বৃহস্পতিবার বিকেলে শুরু হচ্ছে দশম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো চলচ্চিত্র সংসদ-এর উদ্যোগে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত এই উৎসব চলবে।

উৎসবে বিশ্বের প্রায় ৪০টি দেশের শতাধিক পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচিত্র প্রদর্শিত হবে। বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫ জন প্রবীন ও নবীন চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র সমালোচক, চলচ্চিত্র ব্যক্তিত্ব উৎসব উপলক্ষে আয়োজিত সেমিনার-সিম্পোজিয়ামে অংশ নেবেন।



উৎসবের মূল ভেন্যু শাহবাগস্থ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, বাংলাদেশ জাতীয় জাদুঘর-এর শহীদ জিয়া মিলনায়তন ও বেগম সুফিয়া কামাল মিলনায়তন, রাশিয়ান সাংস্কৃতিক কেন্দ্র ও ভারতীয় হাইকমিশন অডিটরিয়াম।

এবারের উৎসবে প্রতিযোগিতা বিভাগে সেরা চলচ্চিত্র নির্ধারণে ৫ সদস্য বিশিষ্ট একটি আন্তর্জাতিক জুরি বোর্ড থাকছে। বাংলাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক ও দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক জনাব রাহাত খান এই জুরি বোর্ডের প্রতিনিধিত্ব করবেন। পুরস্কার হিসেবে সেরা চলচ্চিত্রের জন্য থাকছে একটি ক্রেস্ট ও একটি সার্টিফিকেট।

এছাড়া আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশন (ফিপরেসি), বেলজিয়াম ভিত্তিক চলচ্চিত্র সংগঠন 'সিগনিস' তাদের নিজস্ব পুরস্কার প্রদান করবে।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, "এবারের উৎসবে বিভিন্ন বিভাগে ভাগ করে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এগুলোর মধ্যে রেট্রোস্পেকটিভ অংশে পৃথক পৃথকভাবে থাকছে খ্যাতনামা রাশিয়ান চলচ্চিত্র পরিচালক আন্দ্রেই তারকোভস্কি এবং জনপ্রিয় ফরাসি চলচ্চিত্র নির্মাতা জ্যাক ডেম নির্মিত চলচ্চিত্র।"

ট্রিবিউট শাখায় থাকছে প্রথিতযশা ভারতীয় চলচ্চিত্র নির্মাতা তরুণ মজুমদার নির্মিত ৩টি চলচ্চিত্র।

সিনেমা অব দ্য ওয়ার্ল্ড শাখায় সমকালীন বিশ্বের প্রায় ২০টি ছবি প্রদর্শিত হবে।

চিলড্রেন ফিল্ম শাখায় ৭টি শিশুতোষ চলচ্চিত্র থাকছে। এ ছবিগুলো সকল শিশুদের জন্য উন্মুক্ত থাকবে।

ফোকাস শাখার কান্ট্রি ফোকাসে আইসল্যান্ডের ১০টি স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের একটি প্যাকেজ থাকবে।

আফ্রিকান চলচ্চিত্রমালা শাখায় ফরাসী ভাষা-ভাষী আফ্রিকা মহাদেশের ১৪টি ছবির একটি প্যাকেজ ফরাসী দূতাবাসের সহযোগিতায় প্রদর্শিত হবে।

বাংলাদেশ প্যানারোমা শাখায় ৪টি নির্ধরিত চলচ্চিত্র দেখানো হবে।

ইন্ডিপেন্ডেন্ট ফিল্মস শাখায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিভিন্ন রকমের ফিচার ফিল্ম, প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উইমেন ফিল্মমেকার বিভাগে বিশ্বের বিভিন্ন দেশের নারী চলচ্চিত্রকারদের নির্মিত বিভিন্ন রকমের ফিচার ফিল্ম, প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। উল্লেখ্য উৎসবে প্রদর্শিত নারী পরিচালকদের এই আয়োজন বেগম রোকেয়ার স্মৃতির প্রতি জানিয়ে উৎসর্গ করা হয়েছে।

স্পিরিচুয়্যাল ফিল্ম শাখায় ইটালির রিলিজিয়ন টুডে চলচ্চিত্র উৎসবের সহযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্রকারদের নির্মিত বিভিন্ন রকমের ফিচার ফিল্ম, প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

আন্তর্জাতিক সেমিনার শাখায় ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস এসোসিয়েশন অব বাংলাদেশ (আই এফ সি এ বি) এর আয়োজনে অনুষ্ঠিত হবে সেমিনার। সেমিনারের মূল প্রতিপাদ্য হলো 'বিশ্বায়ন ও চলচ্চিত্র'।

Last modified on Sunday, 09 March 2014 16:12