ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Thursday, 12 March 2015 21:22

অর্থনৈতিক অঞ্চল গড়তে এগিয়ে আসছেন বেসরকারি উদ্যোক্তারা

Rate this item
(0 votes)

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে না করে নিজেদের জমিতে অর্থনৈতিক অঞ্চল (ইকোনমিক জোন) গড়ে তুলতে চান দেশের শীর্ষস্থানীয় উদ্যোক্তারা। তাঁরা চান, বিদেশি কোনো কম্পানিকে সঙ্গে নিয়ে অর্থনৈতিক অঞ্চলে শিল্প-কারখানা গড়ে তুলবেন। এর মাধ্যমে সেখানে কর্মসংস্থান সৃষ্টি হবে। বাড়বে বিদেশি বিনিয়োগ ও রপ্তানি। তাঁরা আশা করছেন, এটি করতে পারলে সরকারের ভিশন ২০২১-ও বাস্তবায়ন হবে। সে ক্ষেত্রে সরকারকে বিদ্যুৎ, গ্যাস, সড়ক নির্মাণসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। এরই মধ্যে আটটি বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান ও সংগঠন অর্থনৈতিক অঞ্চল স্থাপনের আগ্রহ প্রকাশ করে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছে প্রস্তাব পাঠিয়েছে। সবার প্রস্তাব যাচাই-বাছাই করে তিনটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে প্রাক-যোগ্যতা চিঠি দেওয়া হয়েছে। বাকি পাঁচটি প্রতিষ্ঠানের বিষয়ে আরো যাচাই-বাছাইয়ের কাজ চলছে। আরো অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান অর্থনৈতিক অঞ্চল করতে যোগাযোগ শুরু করেছে। বেজা সূত্রে এসব তথ্য জানা গেছে।

বেসরকারি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য যে আটটি ব্যবসায়ী সংগঠন বা প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করেছে তারা হলো পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ, আব্দুল মোনেম লিমিটেড, এ কে খান অ্যান্ড কম্পানি লিমিটেড, বাংলা স্পেশাল ইকোনমিক ইন্ডাস্ট্রিয়াল জোন লিমিটেড, ক্রাইটেরিয়ন ডেভেলপারস লিমিটেড, সাউথ ঢাকা জাপান ইন্ডাস্ট্রিয়াল জোন, ইস্টার্ন ফিউচার পার্ক লিমিটেড এবং এশিয়া অয়েল অ্যান্ড গ্যাস লিমিটেড। এদের মধ্যে প্রথম তিনটি প্রতিষ্ঠানকে প্রাক-যোগ্যতা চিঠি দিয়েছে বেজা। বাকিদের জমি-সংক্রান্ত তথ্য-উপাত্ত সঠিক আছে কিনা এখন তা পর্যালোচনা করা হচ্ছে।

বেজা সূত্রে জানা যায়, ২০১০ সালে দেশের অনগ্রসর ও সম্ভাবনাময় এলাকায় অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার সিদ্ধান্ত নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। একই বছর বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ আইন পাস হয়। সে আইনের আলোকে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এর দুই বছর পর ২০১২ সালের ১৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গভর্নিং বডির সভায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে পাঁচটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া হয়। সেগুলো হলো মিরসরাই, আনোয়ারা, সিরাজগঞ্জ, মৌলভীবাজার ও মংলা। কিন্তু চার বছর পেরিয়ে গেলেও এর একটিও আলোর মুখ দেখেনি।

বেজার কর্মকর্তারা বলছেন, দুইভাবে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা যায়। প্রথমত, পিপিপি ভিত্তিতে। দ্বিতীয়ত, ব্যক্তি উদ্যোগে। পিপিপি মডেলে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে চাইলে সেখানে জমি দেবে সরকার। আর বেসরকারি খাত ডেভেলপার দিয়ে শিল্প-কারখানা গড়ে তুলবে। ব্যক্তি উদ্যোগে অর্থনৈতিক অঞ্চল স্থাপন করতে চাইলে জমি হতে হবে ব্যবসায়ীদের। সরকার তাদের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ, সড়ক করে দেবে। কর ও আমদানিতে বিশেষ ছাড় দেবে।

জানা যায়, পিপিপির ভিত্তিতে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ চলছে। নতুন করে ব্যবসায়ীদের মাধ্যমে শিল্প-কারখানা গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ে তাদের উৎসাহও দেওয়া হয়েছে।

গত ডিসেম্বরে দেশে প্রথমবারের মতো এ কে খান প্রাইভেট কম্পানি লিমিটেডকে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রাক-যোগ্যতা লাইসেন্স দেয় বেজা। জানা গেছে, এ কে খান লিমিটেড নরসিংদীর পলাশে ২০০ একর জমির ওপর অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে। বেজার কাছ থেকে লাইসেন্স পাওয়ার পর এখন প্রতিষ্ঠানটি সেখানে সমীক্ষার কাজ করছে। এরপর তৈরি করা হবে মাস্টার প্ল্যান। সে মাস্টার প্ল্যান জমা দেওয়া হবে বেজাতে। দ্বিতীয় প্রাক-যোগ্যতা লাইসেন্স দেওয়া হয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএকে। সংগঠনটি চীনের একটি কম্পানির সঙ্গে যৌথভাবে মুন্সীগঞ্জে প্রায় ৫০০ একর জমির ওপর একটি শিল্প-কারখানা গড়ে তুলবে। আর তৃতীয় লাইসেন্স দেওয়া হয়েছে আব্দুল মোনেম লিমিটেডকে। বাংলাদেশের অবকাঠামো নির্মাণে শীর্ষস্থানীয় এই প্রতিষ্ঠানটি মুন্সীগঞ্জের গজারিয়ায় ২১৬ একর জমির ওপর অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবে। পরে সেটি ৩০০ একর পর্যন্ত বিস্তৃত হবে বলে জানিয়েছেন আব্দুল মোনেম লিমিটেডের কর্মকর্তারা। এ ছাড়া বাকি পাঁচটি ব্যবসায়ী সংগঠনের প্রস্তাব যাচাই-বাছাই করে তাদেরও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন বেজার কর্মকর্তারা।

আব্দুল মোনেম লিমিটেডের এমডি আব্দুল মোনেম জানান, মুন্সীগঞ্জের গজারিয়ায় যেখানে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে সেখানে পরিবেশবান্ধব পোশাক শিল্পকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। একই সঙ্গে অন্যান্য শিল্পপ্রতিষ্ঠানও গড়ে তোলা হবে, যা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিব করবে। সেগুলো হলো তথ্য প্রযুক্তি, ইলেকট্রনিক্স, ডিজিটাল মেশিন, ফাইবার গ্লাস, প্লাস্টিক, ফার্মাসিউটিক্যালস। তিনি বলেন, আপাতত ২১৬ একর জমির ওপর এটি প্রতিষ্ঠিত হবে পরে তা ৩০০ একর পর্যন্ত বিস্তৃত হবে।

অর্থনৈতিক অঞ্চল স্থাপনে বেজাতে আবেদন করা ইস্টার্ন ফিউচার পার্ক লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার খোরশেদুল আলম কালের কণ্ঠকে বলেন, কোরিয়ান কম্পানি ইয়ং ওয়াংয়ের সঙ্গে যৌথ উদ্যোগে নরসিংদীতে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার উদ্যোগ নিয়েছে ইস্টার্ন ফিউচার। ৮০০ বিঘা জমির ওপর ওই অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। সেখানে পোশাক শিল্প, তথ্য প্রযুক্তিসহ অন্যান্য খাতকে গুরুত্ব দেওয়া হবে। তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার অনুমতি চেয়ে বেজাতে আবেদন করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত ছাড়পত্র পাওয়া যায়নি বলে জানান তিনি। তিনি অভিযোগ করেন, এ কে খানসহ তাঁরাও একসঙ্গে বেজাতে আবেদন করেন এ কে খান অনুমতি পেলেও তাঁরা এখন পর্যন্ত পাননি।

বেজা আশা করছে, আগামী ১৫ বছরের মধ্যে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে। যার মাধ্যমে এক কোটি মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এর মাধ্যমে রপ্তানি ৪০ বিলিয়ন ডলারে উন্নীত হবে।

 

 

 

Last modified on Thursday, 12 March 2015 21:26

শেয়ারবাজার

স্বয়ংক্রিয় ট্রেডিং প্ল্যাটফর্ম কিনছে ডিএ…

21-03-2014 | অনলাইন ডেস্ক

স্বয়ংক্রিয় ট্রেডিং প্ল্যাটফর্ম কিনছে ডিএসই

শেয়ার লেনদেনে স্বয়ংক্রিয় ট্রেডিং প্লাটফর্ম (অনলাইন ব্যবস্থা) স্থাপন করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য নাসডাক ওএমএক্স এবং ফ্লেক্সট্রেড নামক দুই কোম্পানির কাছ থেকে ট্রেডিং প্লাটফর্ম...

বিস্তারিত

বাণিজ্য সংবাদ

এবার কমে গেলো চামড়ার দাম

03-10-2014 | নবদেশ ডেস্ক

এবার কমে গেলো চামড়ার দাম

এবার চামড়ার দাম গত বছরের তুলনায় অনেক কম নির্ধারণ করা হয়েছে। এবছর লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ঢাকায় ৭০ থেকে ৭৫ টাকা, ঢাকার বাইরে...

বিস্তারিত

বিদেশের খবর

শ্রমিকের অভাবে সৌদিতে অচল ৬০ হাজার প্রকল…

10-07-2014 | বিশেষ প্রতিবেদক

শ্রমিকের অভাবে সৌদিতে অচল ৬০ হাজার প্রকল্প

সৌদি আরবে প্রকল্প বাস্তবায়ন সময়মত না হওয়ায় দেশটির সরকার অন্তত দেড় হাজার ঠিকাদারকে কালো তালিকাভুক্ত করতে যাচ্ছে। দেশটির ন্যাশনাল কমিটি ফর কনট্রাকটরস এট দি কাউন্সিল...

বিস্তারিত

পোশাক শিল্প

গার্মেন্টস শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে মোশর…

09-08-2014 | নিজস্ব প্রতিবেদক

গার্মেন্টস শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে মোশরেফা মিশুর ফোনালাপ ফাঁস!

বেতন-ভাতার দাবিতে তোবা গ্রুপের শ্রমিক আন্দোলনের প্রেক্ষাপটে গত ৬ আগস্ট গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশুর সঙ্গে থমাস নামে এক জার্মান সাংবাদিকের ফোনালাপ হয়।...

বিস্তারিত

মানবসম্পদ

'বাংলাদেশ থেকে ৫ লাখ লোক নেবে সৌদি'

19-07-2014 | নিজস্ব প্রতিবেদক

'বাংলাদেশ থেকে ৫ লাখ লোক নেবে সৌদি'

ঝালকাঠি : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশ থেকে আরো ৫ লাখ লোক নেবে সৌদি আরব সরকার। শনিবার দুপুরে ঝালকাঠি সদরের তিন কোটি ২০ লাখ টাকা...

বিস্তারিত

অপরাধ

কারিগরকে হত্যা করে স্বর্ণালঙ্কার ডাকাতি

02-08-2014 | বিশেষ প্রতিবেদক

কারিগরকে হত্যা করে স্বর্ণালঙ্কার ডাকাতি

রাজধানীর পুরান ঢাকার ইসলামপুরে একটি স্বর্ণালঙ্কার কারখানার কারিগর বাদল মালাকারকে (৩২) হত্যা করে স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। শুক্রবার বিকেলে ৫৫ নম্বর হাজ্বী রহমত উল্লাহ...

বিস্তারিত