ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Wednesday, 24 September 2014 11:34

এফবিসিসিআই নির্বাচন আর পেছানো হচ্ছে না!

Rate this item
(0 votes)

ঢাকা: দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালনা পর্ষদ নির্বাচন পেছানো নিয়ে ব্যবসায়ীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। নির্বাচনের সময় আবারও পেছানো হবে বলে আশঙ্কা করছেন তারা। তবে নতুন করে সময় বাড়ানোর হচ্ছে নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, চলতি বছর নভেম্বরে বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এর পরপরই নির্বাচনের মাধ্যমে নতুন পরিচালনা পর্ষদ গঠন করত সংগঠনটি। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই নির্বাচনের জন্য অতিরিক্ত সময় চেয়ে সরকারের কাছে আবেদন করে বর্তমান পরিচালনা পর্ষদ। সরকারের বাণিজ্য মন্ত্রণালয় এফবিসিসিআইয়ের ২০১৪-১৬ মেয়াদি নির্বাচনের জন্য (বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৬১ এর ৮ (ক) ধারার ক্ষমতা বলে ) বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ ২৮ নভেম্বর থেকে ৯০ দিন বাড়িয়েছে। বর্তমান পর্ষদ আবারো নতুন করে সময় চাওয়ার পরিকল্পনা করছে বলে সংগঠনের পরিচালক, ব্যবসায়ীদের মধ্যে এক অসন্তোষ বিরাজ করছে।

 

যোগাযোগ করা হলে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট মো. হেলাল উদ্দিন বাংলামেইলকে জানান, ফেডারেশনের নির্বাচনের জন্য সরকারের কাছে ৬ মাস সময় চাওয়া হয়েছিল। কিন্তু সরকার ৩ মাস সময় দিয়েছে। পুনরায় সময় বাড়ানোর জন্য পর্ষদ কোনো সিদ্ধান্ত নেয়নি।

 

নির্বাচন পেছানো সম্পর্কে নাম প্রকাশ না করার শর্তে একজন পরিচালক বলেন, নিয়মানুযায়ী নির্বাচন বোর্ড গঠন করার কথা। বোর্ড প্রয়োজন মনে করলে নির্বাচনের জন্য মন্ত্রণালয়ের কাছে সময় চাইবে। কিন্তু তা না করে পর্ষদ নিজেই সময় বাড়ানোর আবেদন করে, যা গণতান্ত্রিক চর্চা ব্যাহত করছে।

 

এফবিসিসিআই সূত্রে জানা গেছে, রাজধানীর টিকাটুলিতে ১৪.৪৩ কাঠা জমির উপর নির্মাণ করা হচ্ছে এফবিসিসিআই নতুন ভবন। এ ভবনটির ২০১২ সালে ভিত্তিস্থাপন করা হয়েছে। সরকারের সহায়তায় নির্মাতা প্রতিষ্ঠান এনডিআই ভবনের কাজ করছে। নতুন ভবন নির্মাণ কাজ দেখভাল করা, কাজ ত্বরাম্বিত করা, বর্তমান পরিচালনা পর্ষদ নির্বাচিত হওয়ার পর রাজনৈতিক কারণে দীর্ঘ দিন সংগঠনের কাজের বিঘ্ন সৃষ্টি হওয়া এসব অজুহাতে সরকারের নিকট বর্তমান পরিচালনা পর্ষদ নির্বাচনের সময় পেছানোর আবেদন করে। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে প্রথমে মেয়াদ বাড়ানো হবে না বলে জানানো হয়েছে। কিন্তু একজন শীর্ষ নেতা সরকারের ঊর্ধ্বতন মহলে যোগাযোগ করে। সরকারের ঊর্ধ্বতন মহলের নির্দেশে মন্ত্রণালয় সংগঠনটির বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ হওয়ার পর নির্বাচনের জন্য ৯০ দিন সময় বাড়িয়ে দিয়েছে।

 

যোগাযোগ করা হলে পরিচালক তাবারাকুল তুসাদ্দেক হোসেন খান টিটু জানান, ফেডারেশনের অসম্পন্ন কিছু কাজ সম্পন্ন করতে নির্বাচনের জন্য সময় চাওয়া হয়েছে। আমার ধারনা এরপর আর নির্বাচনের সময় পেছানো হবে না।

 

এফবিসিসিআই সূত্র জানা গেছে, বর্তমান পরিচালনা পর্ষদ ৯০ দিন সময় বাড়ানোর পর আবারো সময় বাড়ানোর পাঁয়তারা করছে। তবে সেটা পরিচালনা পর্ষদের সময় শেষ হওয়ার পরই আবেদন করবে। এ বিষয়ে পর্ষদ প্রস্তুতি নিয়ে রেখেছে বলে জানিয়েছেন সূত্রটি।

 

যোগাযোগ করা হলে ফেডারেশনের পরিচালক এম এ সালাম জানান, যে কোনো নির্বাচন নিয়ম মতো হোক সেটা সকলে প্রত্যাশা করে। ব্যবসায়ী সংগঠনের নির্বাচনও নিয়ম মতো হবে এটাই প্রত্যাশা।

 

এফবিসিসিআই সচিবালয়ের উপ সচিব মো. রফিকুল ইসলাম জানান, বর্তমান পরিচালনা পর্ষদ নির্বাচনের পর দেশের রাজণৈতিক অস্থিরতা ছিল। তখন এ পর্ষদ সংগঠনের জন্য তেমন কাজ করতে পারেনি। ফেডারেশনের বর্তমান পর্ষদ নির্বাচনের সময় পিছিয়ে সংগঠনের জন্য যথেষ্ট পরিমান কাজ করতে চায় ।

 

যোগাযোগ করা হলে বাণিজ্য মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মো. আব্দুল মান্নান বাংলামেইলকে জানান, একটি কারণে সরকারের কাছে নির্বাচনের জন্য সময় চেয়েছে এফবিসিসিআই। নিয়ম মেনে সংগঠনের নির্বাচনের জন্য ৩ মাস সময় বাড়ানো হয়েছে। কিন্তু বার বার সময় বাড়ানোর আবেদন করলে তো আর গণতন্ত্র থাকে না। এটা ব্যবসায়ীদের সংগঠন। নির্বাচনের মাধ্যমে পরিচালনা পর্ষদ গঠন হবে, পরিবর্তন হবে এটাই ব্যবসায়ীরা চায়।

শেয়ারবাজার

স্বয়ংক্রিয় ট্রেডিং প্ল্যাটফর্ম কিনছে ডিএ…

21-03-2014 | অনলাইন ডেস্ক

স্বয়ংক্রিয় ট্রেডিং প্ল্যাটফর্ম কিনছে ডিএসই

শেয়ার লেনদেনে স্বয়ংক্রিয় ট্রেডিং প্লাটফর্ম (অনলাইন ব্যবস্থা) স্থাপন করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য নাসডাক ওএমএক্স এবং ফ্লেক্সট্রেড নামক দুই কোম্পানির কাছ থেকে ট্রেডিং প্লাটফর্ম...

বিস্তারিত

বাণিজ্য সংবাদ

এবার কমে গেলো চামড়ার দাম

03-10-2014 | নবদেশ ডেস্ক

এবার কমে গেলো চামড়ার দাম

এবার চামড়ার দাম গত বছরের তুলনায় অনেক কম নির্ধারণ করা হয়েছে। এবছর লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ঢাকায় ৭০ থেকে ৭৫ টাকা, ঢাকার বাইরে...

বিস্তারিত

বিদেশের খবর

শ্রমিকের অভাবে সৌদিতে অচল ৬০ হাজার প্রকল…

10-07-2014 | বিশেষ প্রতিবেদক

শ্রমিকের অভাবে সৌদিতে অচল ৬০ হাজার প্রকল্প

সৌদি আরবে প্রকল্প বাস্তবায়ন সময়মত না হওয়ায় দেশটির সরকার অন্তত দেড় হাজার ঠিকাদারকে কালো তালিকাভুক্ত করতে যাচ্ছে। দেশটির ন্যাশনাল কমিটি ফর কনট্রাকটরস এট দি কাউন্সিল...

বিস্তারিত

পোশাক শিল্প

গার্মেন্টস শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে মোশর…

09-08-2014 | নিজস্ব প্রতিবেদক

গার্মেন্টস শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে মোশরেফা মিশুর ফোনালাপ ফাঁস!

বেতন-ভাতার দাবিতে তোবা গ্রুপের শ্রমিক আন্দোলনের প্রেক্ষাপটে গত ৬ আগস্ট গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশুর সঙ্গে থমাস নামে এক জার্মান সাংবাদিকের ফোনালাপ হয়।...

বিস্তারিত

মানবসম্পদ

'বাংলাদেশ থেকে ৫ লাখ লোক নেবে সৌদি'

19-07-2014 | নিজস্ব প্রতিবেদক

'বাংলাদেশ থেকে ৫ লাখ লোক নেবে সৌদি'

ঝালকাঠি : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশ থেকে আরো ৫ লাখ লোক নেবে সৌদি আরব সরকার। শনিবার দুপুরে ঝালকাঠি সদরের তিন কোটি ২০ লাখ টাকা...

বিস্তারিত

অপরাধ

কারিগরকে হত্যা করে স্বর্ণালঙ্কার ডাকাতি

02-08-2014 | বিশেষ প্রতিবেদক

কারিগরকে হত্যা করে স্বর্ণালঙ্কার ডাকাতি

রাজধানীর পুরান ঢাকার ইসলামপুরে একটি স্বর্ণালঙ্কার কারখানার কারিগর বাদল মালাকারকে (৩২) হত্যা করে স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। শুক্রবার বিকেলে ৫৫ নম্বর হাজ্বী রহমত উল্লাহ...

বিস্তারিত