ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

৩০০০ পয়েন্ট পেরিয়েছে ডিএসই'র সাধারণ সূচক

Rate this item
(0 votes)

ঢাকা, জানুয়ারি ১৩ - ব্যাংক, জ্বালানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের ওপর ভর করে রোববার চাঙা দিন শেষ করেছে শেয়ার বাজার। ৩০ ডিসেম্বরের পর এদিনই প্রথম ৩০০০ পয়েন্ট অতিক্রম করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক।

রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি মেঘনা পেট্রোলিয়ামের শেয়ার সোমবার বাজারে আসার কথা থাকায় রোববারই বাজারে এর প্রভাব পড়েছে।

এইমস বাংলাদেশ এর প্রধান নির্বাহী ইয়াওয়ের সাইদ বলেন, "যমুনার শেয়ার কেনার জন্য বিনিয়োগকারীরা আজ হাতে টাকা জমিয়ে রাখেননি বা অন্য প্রতিষ্ঠানের শেয়ার বিক্রি করে দেওয়া শুরু করেননি। কিন্তু এর আগে নতুন প্রতিষ্ঠান বাজারে আসার আগে এমন ঘটনা ঘটেছে। এতে বোঝা যাচ্ছে যে বিনিয়োগকারীরা আগের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েছে।"

 

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা মেঘনায় বিনিয়োগ করতে আগ্রহী হবে কি না জানতে চাইলে সাইদ বলেন, মেঘনার শেয়ারের দাম যদি যমুনার মতো বাড়তে থাকে তাহলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা পিছিয়ে যেতে পারে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান নির্বাহী সালাহউদ্দিন আহমেদ বলেন, "যমুনার শেয়ারের দাম যেভাবে বাড়ছিল তা বাজার বা বিনিয়োগকারীদের জন্য মোটেও ভালো কিছু নয়।

খুচরা বিনিয়োগকারীরা কোম্পানি সম্পর্কে জেনে তারপর যৌক্তিকভাবে তাদের টাকা খাটাবেন এমনটাই আশা প্রকাশ করেন সালাহউদ্দিন।

রোববার দিনের শুরুতেই ঢাকার পুঁজি বাজারে সূচক বাড়তে শুরু করে। মাঝখানে কিছুটা অস্থির মনে হলেও চাঙাভাবেই দিন শেষ হয়।

দিনশেষে ডিজিইএন বা সাধারণ শেয়ার সূচক ২১ দশমিক ৮৩ পয়েন্ট বা দশমিক ৭২ শতাংশ বেড়ে ৩০১৪ দশমিক ৯৯ পয়েন্ট হয়। ডিএসআই বা সার্বিক শেয়ার সূচক ১৮ দশমিক ৩০ পয়েন্ট বা দশমিক ৭২ শতাংশ বেড়ে হয়েছে ২৫৪১ দশমিক ০৪ পয়েন্ট।

এছাড়া ডিএসই-২০ ব্লুচিপ শেয়ার সূচক ১০ দশমিক ৫৬ পয়েন্ট বা দশমিক ৪৩ শতাংশ বেড়ে ২৪৪৭ দশমিক ২৩ পয়েন্ট হয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৬০ কোটি টাকার ৮৩ লাখ ৬ হাজার ৬১৫টি শেয়ার লেনদেন হয়। এ বাজারে ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৬টির ও অপরিবর্তিত ছিল ১৪টির দাম।

লেনদেনের তালিকার শীর্ষে থাকা এবি ব্যাংকের শেয়ারের দাম ৪ দশমিক ৪৩ শতাংশ বেড়ে হয়েছে ২৯০৮ টাকা ৭৫ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের শেয়ারের দাম ৪ দশমিক ৯৮ শতাংশ বেড়ে ২৮৯৬ টাকা হয়েছে।

গ্রামীণ মিউচুয়াল ফান্ড ওয়ান এর শেয়ার বৃহস্পতিবারের ক্ষতি কাটিয়ে উঠে ৫ দশমিক ৫৯ শতাংশ বেড়ে ৭৯ টাকা ৯০ পয়সায় পৌঁছেছে।

সামিট পাওয়ারের শেয়ারের দাম ১ দশমিক ৭১ শতাংশ বেড়ে হয়েছে ১৫৩৯ টাকা। ইউসিবিএল এর শেয়ার ৩ দশমিক ৮৩ শতাংশ বেড়ে ৪৭৮৮ টাকা ৫০ পয়সা হয়েছে।

এছাড়া ব্র্যাক ব্যাংক, এনবিএল ও ইসলামী ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। কমেছে স্কয়ার ফার্মা ও প্রাইম ব্যাংকের শেয়ারের দাম।

ডিএসইতে লাভবান প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিল ফাইন ফুডস লি. মেঘনা কনডেন্সড মিল্ক, জার্মান বাংলা ফুড, বাওনক সি ফুডস ও ইস্টার্ন লুব্রিকেন্টস। ক্ষতিগ্রস্তদের তালিকায় শীর্ষে ছিল পপুলার লাইফ ইন্সুরেন্স, মেট্রো স্পিনিং, বিডি লাগেজ, আইসিবি ও অ্যাটলাস বাংলাদেশ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব শেয়ার সূচক এদিন ঊর্ধ্বমুখী ছিল। এ বাজারে পেপার ও প্রিন্টিং, আইসিটি ও সিমেন্টের শেয়ারের দাম বাড়লেও বস্ত্র ও চামড়া খাতের শেয়ারের দাম কমেছে।

সিএসইতে নির্দিষ্ট শ্রেণীর শেয়ার সূচক বা সিএসসিএক্স ৪১ দশমিক ১৫ পয়েন্ট বা দশমিক ৮৪ শতাংশ বেড়ে ৪৯২৫ দশমিক ৭৮ পয়েন্ট হয়েছে। সিএএসপিআই বা সার্বিক শেয়ার সূচক ৫৮ দশমিক ১৮ পয়েন্ট বা দশমিক ৭৬ শতাংশ বেড়ে হয়েছে ৭৬৬৩ দশমিক ৭৪ পয়েন্ট।

এছাড়া সিএসই-৩০ ব্লুচিপ শেয়ার সূচক ৫৮ দশমিক ৭০ পয়েন্ট বা দশমিক ৮৫ শতাংশ বেড়ে ৬৯৫০ দশমিক ৬০ পয়েন্ট হয়েছে।

বন্দর নগরীর পুুঁজি বাজারে এদিন ২২ কোটি ৭৯ লাখ ৬৩ হাজার টাকার ২১ লাখ ৯৯ হাজার ৮৭৫টি শেয়ার লেনদেন হয়েছে। এ বাজারে ৬৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত ছিল ৯টির দাম।

Last modified on Wednesday, 12 March 2014 13:59