ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 01 March 2014 16:40

সন্ধ্যায় ডিএসইর বার্ষিক সাধারণ সভা

Rate this item
(0 votes)

 দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী প্রথম বার্ষিক সাধারণ সভা বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত হবে।

ডিএসই সূত্রে জানা যায়, ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ১৩ ফেব্রুয়ারি এজিএমের তারিখ নির্ধারণ করা হয়েছে।

 

এজিএমের নির্ধারিত তারিখ ছিল ১৫ জানুয়ারি। গত ৮ জানুয়ারি ডিএসইর পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের নতুন পর্ষদে মোট ১৩ জন পরিচালক থাকবেন। এর মধ্যে সাতজন থাকবেন স্বতন্ত্র পরিচালক। বাকি ছয়জনের মধ্যে চারজন স্টেকহোল্ডার (সদস্যদের ভোটের মাধ্যমে নির্বাচিত), একজন প্রধান নির্বাহী কর্মকর্তা এবং একজন স্ট্র্যাটেজিক পরিচালক। তবে স্ট্রাটেজিক ইনভেস্টর ডিরেক্টর (কৌশলগত বিনিয়োগকারী পরিচালক) ছাড়াই পর্ষদ গঠন করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, চার পরিচালক নির্বাচন ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে। এতে পরিচালক নির্বাচিত হয়েছেন ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী, সাবেক পরিচালক খাজা গোলাম রসূল, বর্তমান জ্যেষ্ঠ সহ-সভাপতি মোহাম্মদ শাহজাহান এবং বর্তমান পরিচালক শরিফ আনোয়ার হোসেন।

এদিকে স্বতন্ত্র সাত পরিচালক নির্ধারনের জন্য গত সপ্তাহের সোমবার বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশিনে (বিএসইসি) ১৪ জনের নামের তালিকা জমা দিয়েছে ডিএসই। কিন্তু বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দীন স্বতন্ত্র পরিচালক হতে অপারগতা প্রকাশ করায় বিএসইসির পক্ষ থেকে আবারো  নাম প্রস্তাব করতে বলা হয়। এরই পরিপ্রেক্ষিতে ডিএসইর পক্ষ থেকে আইসিএমএবির সাবেক প্রেসিডেন্ট মো. রুহুল আমিনের নাম প্রস্তাব করা হয়।

এজিএমের আগেই এই ১৪ জনের মধ্য থেকে সাতজন পরিচালক মনোনয়ন দেবে বিএসইসি। এই সাতজনের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নির্বাচন করা হবে।