ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 01 March 2014 16:36

ডিএসইর ৭ স্বাধীন পরিচালকের নাম ঘোষণা

Rate this item
(0 votes)

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী প্রথম এবং ডিএসই’র ৫২তম বার্ষিক সাধারণ সভা বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়েছে। সভায় বিদায়ী ডিএসই প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু ৭ জন স্বাধীন পরিচালদের নাম ঘোষণা করেন।

স্বাধীন পরিচালকরা হলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যপক আবুল হাসেম, সাবেক সচিব ওয়ালিউল ইসলাম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক এম কায়কোবাদ, অবসরপ্রাপ্ত বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, এফবিসিসিআইয়ের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী, দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশের সাবেক সভাপতি মো. রুহুল আমিন এফসিএমএ এবং বিগ্রেডিয়ার জেনারেল মুজিবুর রহমান পিএসসি।

এর আগে বৃহস্পতিবার সাত স্বাধীন পরিচালকের নাম চূড়ান্ত করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। কমিশনের ৫০৯তম জরুরি সভায় ডিএসইর আবেদনকৃত ১৪ জনের তালিকার থেকে সাতজনকে চূড়ান্ত করে কর্তৃপক্ষ।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয়। ডিএসই’র প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটুর সভাপতিত্বে সভার শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডারদের বাবা-মা, ভাই-বোন, আত্মীয়-স্বজনের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করে মৃত ব্যক্তিদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

বিপুল সংখ্যক ট্রেকহোল্ডারদের উপস্থিতিতে বার্ষিক সাধারণ সভায় ২০১২-১৩ অর্থবছরের পরিচালনা পর্ষদের প্রতিবেদন ও ৩০ জুন ২০১৩ তারিখে সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত হিসাব এবং নিরীক্ষকের প্রতিবেদন গ্রহণ, বিবেচনা সর্বসম্মতভাবে অনুমোদিত হয়।

এছাড়া গত ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন ২০১৪ এর আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার মাধ্যমে বোর্ডে নতুন শেয়ারহোল্ডার পরিচালক অন্তর্ভূক্ত করা হয়।

নব-নির্বাচিত চার জন শেয়ারহোল্ডার পরিচালক হলেন- শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী, জাহান সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান, খাজা ইকুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসূল ও মো. শহিদুল্লাহ সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আনোয়ার হোসেন।

সভায় বক্তরা পুঁজিবাজারের স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতিশীলতা রক্ষায় একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

এসময় উপস্থিত ছিলেন, ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা স্বপন কুমার বালা, এফসিএমএ, প্রধান রেগুলেটরি কর্মকর্তা (অন্তবর্তীকালীন) একেএম জিয়াউল হাসান খান, এফসিএ প্রধান প্রযুক্তি কর্মকর্তা আ স ম খায়েরুজ্জামান, কোম্পানি সচিব শেখ মোহাম্মদউল্লাহ, এফসিএস, মহাব্যবস্থাপক (ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্স) জীবন চন্দ্র দাস, এফসিএ, মহাব্যবস্থাপক (পরিচালন) মো. ছামিউল ইসলাম এবং মহাব্যবস্থাপক (প্রশাসন) খন্দকার আসাদুল্লাহ।