ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 01 March 2014 16:23

লেনদেনের পাশাপাশি কমেছে সূচকও

Rate this item
(0 votes)

লেনদেনের পাশাপাশি সূচক হারিয়ে বুধবার উভয় শেয়ারবাজারের লেনদেন কার্যক্রম শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ১৪৬ কোটি ২০ লাখ ৬৮ হাজার টাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ১২ কোটি ২৩ লাখ টাকা। অন্যদিকে ডিএসইর ব্রড সূচক কমেছে  ৬ দশমিক ৬২ পয়েন্ট। সিএসসিএক্স সূচক কমেছে ১২ দশমিক ০৪ পয়েন্ট।  

সূত্রে জানা যায়, ডিএসইতে ৩৯৬ কোটি ২৯ লাখ ৩১ হাজার ৬৮৬ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)তে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৫১ লাখ ৯ হাজার ১৮৫ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

বুধবার ডিএসইতে মোট ২৮৯টি কোম্পানির ৭ কোটি ১২ লাখ ২৩ হাজার ৭৮৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ৩৯৬ কোটি ২৯ লাখ ৩১ হাজার ৬৮৬ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের তুলনায় ১৪৬ কোটি ২০ লাখ ৬৮ হাজার টাকা কম। লেনদেনকৃত ২৮৯ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৩ টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম।

সূচকের দিক থেকে এদিন ডিএসই  ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ৬ দশমিক ৬২ পয়েন্ট  কমে ৪ হাজার ৭৫০ দশমিক ২৬ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক শূন্য দশমিক ৯৪ পয়েন্ট কমে ১ হাজার ৬৮৮ দশমিক ৭৪ পয়েন্ট এবং ডিএসইএক্স শরীয়াহ্ সূচক শূন্য দশমিক ৯৫ পয়েন্ট কমে ৯৯২ দশমিক ৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- বিএসসি, অলিম্পিক লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট, স্কয়ার ফার্মা, মেঘনা পেট্রোলিয়াম, গ্রামীন ফোন, নাভানা সিএনজি,  বিএসসিসিএল,  ডেল্টা লাইফ ও সিঙ্গার বিডি।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- দেশ গামের্ন্টস, আলহাজ্ব টেক্সটাইল, মিথুন নিটিং, এইচআর টেক্সটাইল, সিনো বাংলা, কোহিনুর কেমিক্যাল, এপেক্স স্পিনিং, ইস্টার্ণ লুব্রিকেন্টস,  ন্যাশনাল টিউবস ও বীচ হ্যাচারী।

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- জেনারেশন নেক্সট, এনসিসিবি মিউচ্যুয়াল ফান্ড-১, জিল বাংলা, শ্যামপুর সুগার, ইসলামিক ফিন্যান্স, ট্রাস্ট ব্যাংক, সিঙ্গার বাংলাদেশ, প্রাইম ব্যাংক, বিএসআরএম স্টিল ও মেঘনা পিট।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

সিএসইতে এদিন মোট ৭ কোটি ৪৩ লাখ ৮ হাজার ২১৬টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়ে টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৩৬ কোটি ৫১ লাখ ৯ হাজার ১৮৫ টাকা।

সূচকের দিক থেকে সবক’টি সূচক তাদের পয়েন্ট হারিয়েছে- তার মধ্যে সিএসই-৩০ হারিয়েছে ৯ দশমিক ৩৭ পয়েন্ট, সিএসসিএক্স হারিয়ে ১২ পয়েন্ট এবং সিএসিপিআই হারিয়েছে ৬ দশমিক ৮৬ পয়েন্ট।