ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

স্বয়ংক্রিয় ট্রেডিং প্ল্যাটফর্ম কিনছে ডিএসই

Rate this item
(0 votes)

শেয়ার লেনদেনে স্বয়ংক্রিয় ট্রেডিং প্লাটফর্ম (অনলাইন ব্যবস্থা) স্থাপন করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য নাসডাক ওএমএক্স এবং ফ্লেক্সট্রেড নামক দুই কোম্পানির কাছ থেকে ট্রেডিং প্লাটফর্ম কিনবে ডিএসই। এরই মধ্যে এ বিষয়ে অনুমতি দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার ডিএসই ও প্রতিষ্ঠান দুটির মধ্যে ক্রয়-সংক্রান্ত পৃথক চুক্তি সই হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এ বিষয়ে বুধবার কমিশনের সম্মতি পায় ডিএসই। এরপর ওই দিন রাতে ডিএসইর পরিচালনা পর্ষদ নাসডাক ওএমএক্স ও ফ্লেক্সট্রেডের সঙ্গে ট্রেড ম্যাচিং ইঞ্জিন ও ট্রেড অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ক্রয়ের বিষয়ে দরকষাকষি এবং প্রয়োজনীয় শর্ত নিয়ে আলোচনা সম্পন্ন করেছে।

 

সূত্র আরো জানায়, আগামী এক বছরের মধ্যে নতুন প্লাটফর্মে ডিএসইতে শেয়ার লেনদেন ব্যবস্থা চালু হবে।

ডিএসইর পক্ষ থেকে বিশ্বের সর্বাধুনিক ট্রেডিং প্লাটফর্ম ক্রয়ের বিষয়ে যুক্তরাষ্ট্রের বিখ্যাত স্টক এক্সচেঞ্জের সহযোগী কোম্পানি নাসডাক ওএমএক্সকে পরামর্শক হিসেবে নিয়োগ দেয়া হয়। তাদের পরামর্শ মতো নতুন ট্রেডিং প্লাটফর্ম ক্রয়ের জন্য যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, শ্রীলংকা ও ভারতে কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করা হয়।

প্রসঙ্গত, গত ২৫ ফেব্রুয়ারি এ ট্রেডিং ব্যবস্থা ক্রয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য ডিএসইর পর্ষদ সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কমিশনের ঊর্ধ্বতন এক কর্মকর্তার মৌখিক নির্দেশে তা স্থগিত করা হয়। এর আগে সুইজারল্যান্ডভিত্তিক স্টক এক্সচেঞ্জ ও ডেরিভেটিভ মার্কেট-সংক্রান্ত সফটওয়্যার সরবরাহকারী কোম্পানি নরডিক গ্রোথ মার্কেট এনএমজি এবি ডিএসইর ক্রয়-সংক্রান্ত প্রক্রিয়ার অস্বচ্ছতার প্রশ্ন তুলে সরে যায়। কোম্পানিটি এ বিষয়ে গত জানুয়ারি শেষে একটি লিখিত অভিযোগও করেছিল। এর পরই কমিশন এ-সংক্রান্ত সব কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেয়া হয়।