ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Thursday, 06 March 2014 15:58

ব্র্যাক ব্যাংক ফটোগ্রাফি পুরস্কার প্রদান

Rate this item
(0 votes)

ঢাকা: ব্র্যাক ব্যাংক এসএমই ফটোগ্রাফি পুরস্কার পেয়েছেন ৪ জন।

শনিবার দুপুরে ধানমণ্ডির দৃক গ্যালারিতে ‘ব্র্যাক ব্যাংক এসএমই ফটোগ্রাফি প্রতিযোগিতা ২০১৩’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান তাদের হাতে পুরস্কার তুলে দেন।

এতে প্রথম পুরস্কার অর্জন করেন নাজমুল হোসেন নিশাদ। তাকে দেড় লক্ষ টাকা এবং একটি ক্যামেরা দেওয়া হয়। এছাড়া আরও তিনজনকে একটি করে ক্যামেরা দেয়া হয়। তারা হলেন আশিক রিদওয়ান, আশিকুর রহমান সানি এবং আলী পুশন রেহান।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে গভর্নর ড. আতিউর রহমান এখন থেকে ল্যাপটপের সঙ্গে ক্যামেরা কিনতেও ঋণ দিতে ব্যাংকগুলোকে আহ্বান জানান।

গভর্নর বলেন, ‘সম্প্রতি নতুন উদ্যোক্তাদের জন্য ১০০ কোটি টাকার আরেকটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। এছাড়া দুই হাজার উদ্যোক্তা তৈরিতেও ১০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হচ্ছে।’

এসএমই খাতের পুনঃঅর্থায়ন তহবিলের ১৫ শতাংশ অর্থ নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘গ্রামীণ অর্থনীতির পুনঃজাগরণ ঘটেছে। আর এই তরুণ উদ্যোক্তাদের ফটোগ্রাফির মাধ্যমে তুলে এসেছে। দেশের বিভিন্ন প্রান্তের ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোগই অর্থনীতির চেহারা বদলে দিচ্ছে।’

চলতি বছরের এসএমই ঋণের লক্ষ্যমাত্রা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো গত বছরের চেয়ে ২০ শতাংশ বৃদ্ধি করে ৮৯ হাজার কোটি টাকা নির্ধারণ করেছে। এসএমই ঋণ যাতে বড়ো উদ্যোক্তাদের মাঝে কেন্দ্রীভূত না হয়, সেজন্য ব্যাংকগুলোকে এসএমই ঋণের ৬০ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে বিতরণের নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ব্র্যাক ব্যাংকের হেড অব কমনিকেশন অ্যান্ড সার্ভিসেস জিশান কিংশুক হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, ফটোগ্রাফার ও জুরি বোর্ডের সদস্য আনোয়ার হোসেন, বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের মহাব্যবস্থাপক মাছুম পাটোয়ারিসহ অংশগ্রহণকারী ফটোগ্রাফাররা।

প্রতিযোগিতাটি আয়োজনে ব্রাক ব্যাংকের পার্টনার হিসেবে রেডিও ফুর্তি, ইন্ডিপেন্ডেট টিভি, আইস বিজনেস টাইমস ও ফুজি ফিল্ম।