ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Thursday, 06 March 2014 15:29

কম্পিউটার কিনতে স্বল্প সুদে ঋণ

Rate this item
(0 votes)

ঢাকা: এবার শিক্ষার্থী ও ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের কম্পিউটার কেনার জন্য স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করল বাংলাদেশ ব্যাংক। ই-কমার্স প্রতিষ্ঠান আমার দেশ আমার গ্রাম ও ডেলের যৌথ এ উদ্যোগে ঋণ দিবে ট্রাস্ট ব্যাংক। তবে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিল থেকে এ অর্থ বরাদ্দ দেয়া হবে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গির আলম কনফারেন্স হলে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

 

এ সময় বাংলাদেশ এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক মো. মাছুম পাটোয়ারি সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাসগুপ্ত অসীম কুমার, ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ইসতিয়াক আহমেদ চৌধুরী, ডেলের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সনিয় বসির কবির, আমার দেশ আমার গ্রামের প্রতিষ্ঠাতা সাদেকা হাসান সেজুতি প্রমুখ।

অনুষ্ঠানে একজন নারী উদ্যোক্তাসহ তিন জনের হাতে ল্যাপটপ তুলে দেন গভর্নর ড. আতিউর রহমান।

এসময় ড. আতিউর রহমান বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়তে নারী ক্ষমতায়ন প্রয়োজন। একই সঙ্গে শিক্ষার্থীদে তথ্য প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে। নারী ও শিক্ষার্থীদের জন্য এ ধরনের উদ্যোগ গ্রহণ অবশ্যই প্রশংসা পাবার দাবিদার।’

এসএমইর আওতায় কোনো উদ্যোক্তা ঋণ নিলে তা সর্বনিম্ন ৫০ হাজার টাকায় নিতে হয়। কিন্তু কম্পিউটার কেনার জন্য ঋণের প্রয়োজন হবে ২৫ থেকে ৩০ হাজার টাকা। তাই ঋণের নিম্নসীমা আরো কমানোর জন্য ট্রাস্ট ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক আবেদন জানালে গভর্নর তাৎক্ষনিকভাবে সংশ্লিষ্ট বিভাগকে ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান।

যেভাবে শিক্ষার্থী ও  উদ্যোক্তারা এ সুবিধা পাবেনঃ প্রথমে বাইডেলঅনলাইনডটকমে প্রবেশ করে নির্দিষ্ট ফর্ম পূরণ করলে আমার দেশ আমার গ্রাম বিষয়টি প্রস্তাবনা আকারে ট্রাস্ট ব্যাংকে পাঠাবে। ট্রাস্ট ব্যাংক যাচাই-বাছাই করে ঋণ দেয়ার ব্যবস্থা গ্রহণ করবে। ঋণ গ্রহীতারা মাত্র দশ শতাংশ সুদে এ ঋণ পাবে। আর কম্পিউটার কিনতে আগ্রহী গ্রাহককে ২০ শতাংশ এক কালীন নগদ অর্থ দিতে হবে।

 

Last modified on Monday, 10 March 2014 00:52