ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Friday, 03 October 2014 14:32

এবার কমে গেলো চামড়ার দাম

Rate this item
(0 votes)

এবার চামড়ার দাম গত বছরের তুলনায় অনেক কম নির্ধারণ করা হয়েছে। এবছর লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ঢাকায় ৭০ থেকে ৭৫ টাকা, ঢাকার বাইরে ৬০ থেকে ৬৫ টাকা। আর খাসি ৩০ থেকে ৩৫, বকরি ২৫ থেকে ৩০ টাকা ও মহিষ ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার সকালে ধানমণ্ডিতে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এদিকে গতবছর লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ঢাকায় ছিল ৮৫ থেকে ৯০ টাকা, ঢাকার বাইরে ৭৫ থেকে ৮০ টাকা। আর খাসি ৫০ থেকে ৫৫, বকরি ৪০ থেকে ৪৫ টাকা ও মহিষ ৪০ থেকে ৪৫ টাকা ছিল। চামড়া ব্যবসার সঙ্গে জড়িত তিনটি প্রতিষ্ঠান গতবছর এ দাম নির্ধারণ করে।

 

সংবাদ সম্মেলনে বিটিএর চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, ‘আন্তর্জাতিক বাজারে চামড়ার মূল্য কমে যাওয়ায় দাম কমানো হয়েছে। ক্রেতাদেশগুলোতে অর্ডার কমে যাওয়ায় এখন পর্যন্ত ৫০০ থেকে ৬০০ কোটি টাকার চামড়া মজুদ রয়েছে।’ এসব কারণে চামড়ার দাম কমাতে হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 

বিএফএলএলএফইএ’র চেয়ারম্যান এম আবু তাহের এ সময় বলেন, ‘চায়নাতে (চীন) আমরা প্রচুর চামড়া রপ্তানি করি। এখানে সরকার নতুন করে রপ্তানির ওপর ১৭ শতাংশ ভ্যাট বসিয়েছে। যে কারণে আমরা একটু সমস্যার মধ্যে আছি।’

 

তিনি বলেন, ‘বর্তমানে দেশের চামড়া শিল্প এক সঙ্কটময় সময়ের মুখোমুখি। নতুন শিল্পনগরীতে কারখানা স্থানান্তরের উদ্দেশে বিপুল বিনিয়োগ, কমপ্লায়েন্ট কারখানা গড়ে তোলার ব্যপারে আন্তর্জাতিক চাপ, রপ্তানি বাজারে চামড়া ও চামড়াজাত পণ্যের মূল্যহ্রাস, পরিবেশবান্ধব নয় এমন অজুহাতসহ নানামুখী চাপে চামড়ার বাজার নিয়ে আমরা শঙ্কিত। তাই আমরা চেষ্টা করি সবকিছুর সঙ্গে মিল রেখে চামড়ার দাম নির্ধারণ করার।’

 

বিএইচএসএমএ’র সভাপতি আলী হোসেনসহ এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।