ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

ঢাকায় টিকফার প্রথম বৈঠক ২৭ এপ্রিল

Rate this item
(0 votes)

 

 

 

বহুল আলোচিত ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম অ্যাগ্রিমেন্ট (টিকফা) চুক্তির আওতায়  বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথম বৈঠক আগামী ২৭ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

 

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে নিজ দপ্তরে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নবনির্বাচিত কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী।

 

মন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইতিমধ্যে আমরা বাণিজ্য সহযোগিতা চুক্তি টিকফা স্বাক্ষর করেছি। আর এই চুক্তি আওতায় দুদেশের ফোরামের প্রথম বৈঠক এপ্রিলের ২৭ তারিখ ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানিতে একক দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রই সবচেয়ে বড় বাজার।

 

বাণিজ্যমন্ত্রী জানান, এ বৈঠকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ, পণ্য বহুমুখীকরণসহ জিএসপি সুবিধাসহ বাণিজ্য সম্পর্কিত অন্যান্য বিষয়ে আলোচনা হবে। তবে নির্দিষ্টভাবে কী কী বিষয় নিয়ে আলোচনা হতে পারে সে বিষয়টি স্পষ্ট করেননি মন্ত্রী।

 

 

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে তুলা ও ইনসুলিন জাতীয় ওষুধ রপ্তানিতে আগ্রহী। এছাড়া দেশটির বাংলাদেশে জ্বালানি শক্তি খাতেও বিনিয়োগ করার আগ্রহ রয়েছে।

 

সূত্র জানায়, আমেরিকায় উৎপাদিত তুলায় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান থাকায় বাংলাদেশ তা আমদানি করে না। এ প্রেক্ষিতে মার্কিন ‍যুক্তরাষ্ট্র বাংলাদেশে তুলা রপ্তানিতে সব রকম নিষেধাজ্ঞার বাতিল চায়। এছাড়া যুক্তরাষ্ট্র বাংলাদেশে ইনসুলিন জাতীয় ওষুধ রপ্তানিতে ট্যাক্স সুবিধা চায় বলে জানা গেছে।

 

সার্বিকভাবে টিকফা নিয়ে প্রথম বৈঠকে এসব এজেন্ডা যুক্তরাষ্ট্র বাংলাদেশের সামনে তুলে ধরতে চায় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

বাংলাদেশের পক্ষে যেসব এজেন্ডা উঠতে পারে তার মধ্যে রয়েছে- জিএসপি সুবিধা দিতে শর্ত শিথিল এবং যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানি। তবে মূল এজেন্ডা হচ্ছে তৈরি পোশাক খাতকে জিএসপিতে অন্তর্ভুক্ত করা।

 

মতবিনিময়কালে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেও ব্যবসা-বাণিজ্যসহ সব দিক থেকে সামনে এগিয়ে যাচ্ছে। রপ্তানি খাতেও অনেক এগিয়ে গেছি। চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে রপ্তানি আয় লক্ষ্যমাত্রার চেয়েও ৩ দশমিক ০৪ ভাগ বেশি হয়েছে।

 

এছাড়া আগামী রমজান মাসে নিত্য পণ্যের দাম স্থিতিশীর রাখতে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশসহ (টিসিবি) সংশ্লিষ্ট সব বিভাগ ও মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া এবং পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান মন্ত্রী। ভোজ্য তেল, চিনি, ডাল, ছোলা, খেজুরের চাহিদা মেটাতে ঢাকাসহ সারাদেশে খোলাবাজারে পণ্য বিক্রি হবে বলে জানান তিনি।

 

এদিকে ইআরএফ কমিটির  সংবাদ কর্মীদের উদ্দেশে তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের সংবাদ মাধ্যম স্বাধীন। সরকার এতে সহযোগিতা দিয়ে যাচ্ছে।

 

এ লক্ষ্যে মন্ত্রী সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি দেশের ভাবমূর্তি উজ্জ্বলের জন্য নিরপেক্ষ সাংবাদিকতা চর্চার পরামর্শ দেন। এজন্য তিনি সংবাদকর্মীদের দেশে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করতে ভূমিকা রাখার আহ্বান জানান।

 

উল্লেখ্য, চুক্তি স্বাক্ষরের পরপরই টিকফা নিয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথম বৈঠক যুক্তরাষ্ট্রে হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে তা হয়নি। পরে একই বৈঠক ঢাকায় করার সিদ্ধান্ত নিতে দুপক্ষই একমত হয়।