ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Tuesday, 25 February 2014 13:50

ক্ষোভ আর অশ্রুতে নিহতদের স্মরণ



ফুলে ফুলে ভরে আছে কর্নেল মোয়াজ্জেম হোসেনের কবর। পাশে দাঁড়িয়ে নীরবে চোখের জল ফেলছেন বৃদ্ধ মা। দাদির পাশে মোয়াজ্জেমের দুই ছেলে। তাঁদের মতো অনেকেই আজ মঙ্গলবার সকালে যান বনানীর সামরিক কবরস্থানে। শোকে, শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেন না-ফেরার দেশে চলে যাওয়া প্রিয়জনকে।

পিলখানা হত্যাকাণ্ডের পাঁচ বছর পূর্তি আজ মঙ্গলবার। বিপথগামী জওয়ানদের বিদ্রোহে নিহত সেনা কর্মকর্তাদের স্বজনদের দেওয়া ফুলে ছেয়ে গেছে বনানীর সামরিক কবরস্থান।

নিহতদের স্মরণে সামরিক আনুষ্ঠানিকতাও ছিল আজ। সশস্ত্র বাহিনীর পদস্থ কর্মকর্তারাও বনানীর সামরিক কবরস্থানে ছিলেন। কিন্তু সবকিছু ছাপিয়ে ক্ষোভ ছিল নিহতের পরিবারের স্বজনদের। তাঁদের অভিযোগ, নারকীয় এই ঘটনার দিনে এশিয়া কাপ ক্রিকেটের উদ্বোধনের আয়োজন বড়ই বেমানান। এ নিয়ে পরিবারের লোকজনের ক্ষোভের অন্ত নেই।

পিলখানা হত্যাকাণ্ডের শিকার সেনা কর্মকর্তাদের বেশির ভাগেরই দাফন হয়েছে বনানীর সামরিক কবরস্থানে। কয়েকজনকে তাঁদের গ্রামের বাড়িতে দাফন করা হয়েছে। কবরস্থানে মাঝামাঝি এক সারিতে এসব কর্মকর্তাকে দাফন করা হয়েছে। সবার আগে বিডিআরের মহাপরিচালক শাকিল আহমেদ ও তাঁর স্ত্রীর কবর।

কবরগুলো সারি করে বাঁধানো হয়েছে সিরামিকের ছোট দেয়াল আর স্টিলের রেলিং দিয়ে। মাঝে কালো সিরামিক লাগানো স্মৃতিস্তম্ভ। তাতে তিন সারিতে নিহত সব কর্মকর্তা ও সদস্যদের নাম লেখা। এই নামফলকের বেদিতেই সকাল থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সবাই।

সকাল নয়টার আগে বনানীর সেনা কবরস্থানে আসেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খানসহ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা। আসেন নিহতদের পরিবারের সদস্যরাও।

নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতির পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল আবুল হোসেন, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, সেনাবাহিনীর প্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া, নৌবাহিনীর প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবিব, বিমানবাহিনীর প্রধান এয়ার মার্শাল মোহাম্মদ ইনামুল বারী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মোস্তাক আহমেদ ও বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ।

আওয়ামী লীগের পক্ষে ফারুক খান, এ বি তাজুল ইসলামসহ নেতারা শ্রদ্ধা জানান। সাবেক রাষ্ট্রপতি এরশাদও ফুল দিতে যান।

ফুল দেওয়ার পর নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন উপস্থিত সবাই। তাঁদের স্মরণে দোয়া করা হয়। মোনাজাত পরিচালনা করেন সেনা মসজিদের ধর্মীয় শিক্ষক।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে জ্যেষ্ঠ নেতারা চেয়ারপারসন খালেদা জিয়া এবং দলের পক্ষ থেকে নিহতদের কবরে পুষ্পমাল্য অর্পণ করেন।

রাজনীতি

বিএনপির সামনে ভুল শুধরে নেওয়ার সুযোগ : স…

13-03-2015 | অনলাইন ডেস্ক

বিএনপির সামনে ভুল শুধরে নেওয়ার সুযোগ : সুরঞ্জিত

সিটি কর্পোরেশন নির্বাচন বিএনপির সামনে অতীতের ভুল শুধরে নেওয়ার সুযোগ দিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য এবং সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।শক্রবার সকালে...

বিস্তারিত

সরকার

রাজধানীসহ সারা দেশে বিজিবি মোতায়েন

13-03-2015 | অনলাইন ডেস্ক

রাজধানীসহ সারা দেশে বিজিবি মোতায়েন

রাজধানীসহ সারা দেশে শুক্রবার আইনশৃঙ্খলা রক্ষা, মহাসড়কের নিরাপত্তা ও এসএসসি পরীক্ষার্থীদের নিরাপত্তায় ৩২৬ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন রয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দপ্তরের জনসংযোগ...

বিস্তারিত

আইন ও বিচার

বাঁশের কেল্লার প্রধান সমন্বয়ক গ্রেফতার

13-03-2015 | অনলাইন ডেস্ক

বাঁশের কেল্লার প্রধান সমন্বয়ক গ্রেফতার

জামায়াত শিবির সমর্থিত ফেসবুক পেইজ বাঁশের কেল্লার প্রধান সমন্বয়ক জিয়াউদ্দিন ফাহাদকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।  বৃহস্পতিবার রাতে কুমিল্লা থেকে তাকে আটক করা হয়।শুক্রবার সকালে মিন্টো...

বিস্তারিত

রাজধানী

নাশকতার প্রতিবাদে ছাত্র ও শ্রমিক সমাজের …

13-03-2015 | অনলাইন ডেস্ক

নাশকতার প্রতিবাদে ছাত্র ও শ্রমিক সমাজের মানববন্ধন

হরতাল-অবরোধে নাশকতার প্রতিবাদে মন্ত্রীর নেতৃত্বে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ছাত্র ও শ্রমিক সমাজ। শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।এসময় বক্তারা...

বিস্তারিত

দুর্ঘটনা

নিহত ১১: কুমিল্লা ও ফেনীতে সড়ক দুর্ঘটনায়

12-10-2014 | জেলা প্রতিনিধি

নিহত ১১: কুমিল্লা ও ফেনীতে সড়ক দুর্ঘটনায়

রোববার সকাল সাড়ে ৫টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে চৌদ্দগ্রামের মিয়ার বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, চৌদ্দগ্রামের মিয়ার বাজার এলাকায় টাইম স্কয়ার হোটেলের সামনে চট্টগ্রাম...

বিস্তারিত

পরিবেশ

'কুকুরের হাত থেকে রক্ষা পেলেও রক্ষা পায়ন…

26-05-2014 | আনোয়ার

'কুকুরের হাত থেকে রক্ষা পেলেও রক্ষা পায়নি মানুষের হাত থেকে'

উপকূলীয় দ্বীপজেলা ভোলার তজুমদ্দিনে একটি মেছোবাঘকে পিটিয়ে হত্যা করেছে এলাকাবাসী। বাঘটি কুকুরের আক্রমণ থেকে রক্ষা পেতে একটি গাছে আশ্রয় নেয়। কিন্তু সেই মেছোবাঘটি কিছুক্ষণ কুকুরের...

বিস্তারিত