ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Tuesday, 15 July 2014 23:15

হাইকোর্টের রায়: ফলে রাসায়নিক ঠেকাতে নির্দেশনা দিয়ে Featured

ফলে রাসায়নিক দ্রব্য ঠেকাতে নির্দেশনা দিয়ে হাইকোর্টের দেয়া পূর্ণাঙ্গ রায় মঙ্গলবার প্রকাশ করা হয়েছে।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে ২০১০ সালের ১০ মে এক সংক্ষিপ্ত রায় দেয় বিচারপতি এইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ।

আজ প্রকাশিত রায়ে বলা হয়, ৬ মাসের মধ্যে ফল পাকাতে রাসায়নিক দ্রব্য ব্যবহার বন্ধে গাইডলাইন করতে হবে। এই গাইডলাইন প্রশাসনের মাঠ পর্যায়ে ছড়িয়ে দিতে হবে। ৬ মাসের মধ্যে দেশের সকল স্থল ও সমুদ্র বন্দরে কেমিকাল টেস্ট ইউনিট স্থাপন করতে হবে। যাতে আমদানিকৃত সকল ফল রাসায়নিক পরীক্ষা ব্যতিত ছাড়া না হয়। আমের মৌসুমে ফলে রাসায়নিক দ্রব্য ব্যবহার বন্ধে রাজশাহীসহ দেশের অন্যান্য উৎপাদনকারী এলাকায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করতে হবে।

এছাড়াও রায়ে বলা হয়, কমিটি করে সারা বছরব্যাপি ফলের বাজার ও সংরক্ষণাগার পর্যববেক্ষণ করতে হবে, যাতে কেউ রাসায়নিক দ্রব্য মিশ্রিত ফল বিক্রি করতে না পারে। ফলে ভেজাল ও রাসায়নিক দ্রব্য মেশানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি সার্কুলার জারি করতে হবে- যাতে জড়িতদের আইনের আওতায় আনা যায়।