ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Tuesday, 08 July 2014 20:05

সমুদ্রসীমা রায়ে ভারতই জয়ী: বিএনপি Featured

সমুদ্রসীমার রায়ে ভারতই জয়ী হয়েছে বলে মনে করে বিএনপি। বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক পানিসম্পদমন্ত্রী হাফিজউদ্দিন আহমেদ বলেন, বঙ্গোপসাগরে অর্থনৈতিক সমুদ্রসীমায় ভারতের একচ্ছত্র কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে। পাশাপাশি দক্ষিণ তালপট্টি দ্বীপের এলাকার নিয়ন্ত্রণ বাংলাদেশ না পাওয়ায় হতাশাও প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ-ভারত সমুদ্রসীমা নিয়ে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক সালিশ আদালতের রায় নিয়ে বিএনপির এই নেতা এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন।

বঙ্গোপসাগরের বিরোধপূর্ণ সাড়ে ২৫ হাজার বর্গকিলোমিটার এলাকার মধ্যে প্রায় সাড়ে ১৯ হাজার বর্গকিলোমিটার এলাকা বাংলাদেশকে দিয়ে আদালতের রায় হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন বলেন, “সালিশ আদালতের রায়ে আমি কিছু অসঙ্গতি দেখতে পাচ্ছি। সমুদ্রের এক্সক্লুসিভ ইকনোমিক জোনে বাংলাদেশের নিরঙ্কুশ অধিকার প্রতিষ্ঠা পায়নি।”

বাংলাদেশের দাবি ছিল, বঙ্গোপসাগর ও ভূমির মূলবিন্দু থেকে সমুদ্রের দিকে ১৮০ ডিগ্রির সোজা রেখা যাবে। ন্যায্যতার ভিত্তিতে সমুদ্র সীমানা নির্ধারণই বাংলাদেশ চেয়েছিল।

অন্যদিকে ভারতের দাবি ছিল, সমুদ্রতট বিবেচনায় এ রেখা হবে ১৬২ ডিগ্রি থেকে। অর্থাৎ সমদূরত্বের ভিত্তিতে।

তিনি বলেন, আন্তর্জাতিক সালিশ আদালতের রায়ে বাংলাদেশের প্রাপ্তি এসেছে ১৭৭ দশমিক ৩ ডিগ্রি। আমাদের প্রাপ্য দাবি ১৮০ ডিগ্রি পেলে জাস্টিস (ন্যায়বিচার) পেতাম আমরা।

হাফিজ বলেন, আমরা মনে করি, এই রায়ে বাংলাদেশ এক্সক্লুসিভ অর্থনৈতিক অঞ্চলে নিজেদের অধিকার প্রতিষ্ঠার স্বীকৃতি পায়নি। অন্যদিকে ওই রায়ে ভারতের সমুদ্র সীমানায় মহিসোপান ও এক্সক্লুসিভ ইকনোমিক জোনে তাদের কর্তৃত্ব নির্ধারণ করেছে। এট অসঙ্গতিপূর্ণ।