ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Wednesday, 23 April 2014 13:20

অস্বাভাবিক হারে বাড়ছে ঢাকার তাপমাত্রা Featured

অস্বাভাবিকভাবে বেড়ে যাচ্ছে ঢাকার তাপমাত্রা। দাবদাহে অতিষ্ঠ জনজীবন। সহসা নেই বৃষ্টিরও পূর্বাভাস। গত এক যুগেরও বেশি সময় ধরে এপ্রিল মাসে রাজধানী ঢাকার তাপমাত্রা থাকছে প্রায় ৪০ এর কোটায়। যা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। বিদ্যমান পরিস্থিতিকে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ছাড়াও অপরিকল্পিত নগরায়ণের প্রভাব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দাবদাহে জ্বলছে রাজধানী ঢাকা।

গ্রীষ্মের তীব্র গরম আর কাঠফাটা রোদে অতিষ্ঠ জনজীবন। মূলত এপ্রিল, মে আর জুন মাসেই গরম পড়ে বাংলাদেশে। আর সে হিসেবে এপ্রিল থেকে তাপমাত্রাও অনেক বেশি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য মতে, স্বাভাবিক সময়ে এপ্রিলে ঢাকা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা ৩৩ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস কিন্তু বাস্তবতা ভিন্ন। গত এক যুগ ধরেই এপ্রিলে ঢাকার তাপমাত্রার পারদ ছুঁই ছুঁই করছে ৪০ এর কোটা। আর এবারের দহন একটু যেন ভিন্ন রকম।

আবহাওয়াবিদ শাহ আলম বলেন, তাপমাত্রা স্বাভাবিক পর্যায়ে থাকবে না, এটা বেশ আগে ভাগেই আবহাওয়া বিভাগ জানিয়ে আসছে। তিনি বলেন, অতীতে তাপামাত্রা বাড়লেও দু'একদিন ছিলো কিন্তু বর্তমান পরিস্থিতি ভিন্ন। অন্যদিকে এই আবহাওয়াবিদের মতে, চলতি মাসে সহসাই মিলবেনা বৃষ্টির দেখা। তিনি বলেন, এপ্রিল মাসের শেষ দিকে তাপমাত্রা আরও বাড়বে। কালবৈশাখী ঝড় না হওয়া পর্যন্ত সহসা তাপমাত্রা কমার সম্ভবনা নেই বলেও জানান তিনি। তিনি আরও বলেন, কালবৈশাখী ঝড় হওয়ার জন্য যে ধরণের বাতাসের বেগ প্রয়োজন তা বর্তমানে নেই।

পরিবেশবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনসহ নগরায়নের প্রভাবে ক্রমেই বাড়ছে ঢাকার তাপমাত্রা। এই বিরুপ প্রভাব থেকে বাঁচতে প্রয়োজন সবুজায়ন। পরিবেশবিদ মোঃ মাফিজুর রহমান বলেন, তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে যে পরিমাণ গাছপালা থাকা প্রয়োজন তা এই ঢাকা শহরে নেই। যার ফলে ঢাকার তাপমাত্রা বেড়েই চলেছে। ঢাকার তাপমাত্রা অস্বাভাবিক হারে বাড়ছে বলেও জানান তিনি। তিনি আরও বলেন, ঢাকা শহরের তাপমাত্রা কমানো একটাই সহজ পথ হচ্ছে সবুজায়ন।

আর এ সবুজায়নের লক্ষ্যে সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগে গাছ লাগানোর পরামর্শ পরিবেশবিদদের।