ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Monday, 14 April 2014 16:42

'জাগ্রত করো, উদ্যত করো, নির্ভয় করো হে' Featured

'জাগ্রত করো, উদ্যত করো, নির্ভয় করো হে' স্লোগানে বর্ষবরণের অন্যতম প্রধান আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত। সোমবার সকাল ৯টায় চারুকলার সামনে থেকে মঙ্গল শোভাযাত্রাটি বের হয়ে শাহবাগ, রুপসী বাংলা মোড় ঘুরে আবার চারুকলায় এসে শেষ হয়।

সাম্প্রদায়িক শক্তি এবং অশুভকে বিতাড়নের অঙ্গীকারে বিভিন্ন প্রাণির প্রতিকৃতি বহন করা হয় শোভাযাত্রার অগ্রভাবে। ছায়ানটের অনুষ্ঠান শেষে শোভাযাত্রায় যোগ দেন হাজার হাজার মানুষ। বাঘের মুখোশ, হাতপাখা, একতারা দোতারা নিয়ে নানা বয়স ও শ্রেণী পেশার মানুষ অংশ নেয় এ মঙ্গলযাত্রায়। শোভাযাত্রায় হাজারো কণ্ঠে উচ্চারিত হয় রাজাকারমুক্ত বাংলাদেশ ও যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবি।

এর আগে, পূর্ব আকাশে নতুন সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে পুরাতন জীর্ণতাকে বিদায় জানিয়ে রাজধানীর রমনা বটমূলে বাংলা নববর্ষ ১৪২১ কে ঐতিহ্যবাহী অনুষ্ঠানের মধ্য দিয়ে আবাহন জানায় ছায়ানট। বাংলা নতুন বছরকে স্বাগত জানাতে সূর্যোদয়ের আগে থেকেই রমনা বটমূলে হাজির হতে থাকেন নানা শ্রেণি পেশার মানুষ।

নতুন বার্তা নিয়ে উদিত সূর্যের আভা দেখেই শুরু হয় ছায়ানটের শিল্পীদের সুরের মূর্ছনা। চলে দেশাত্মবোধক সহ নানারকম গান আর কবিতা আবৃত্তি। অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার যে আন্দোলন চলছে তারই অবয়ব ফুটে উঠে রমনা বটমূলে।